জ্ঞান-বিজ্ঞানের সকল শাখার মধ্যে মিথস্ক্রিয়া ঘটাতে হবে: ঢাবি উপাচার্য
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২২, ১৮:২৭
জ্ঞান-বিজ্ঞানের সকল শাখার মধ্যে মিথস্ক্রিয়া ঘটাতে হবে: ঢাবি উপাচার্য
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে জ্ঞান-বিজ্ঞানের সকল শাখার মধ্যে মিথস্ক্রিয়া ঘটাতে হবে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে মাল্টিডিসিপ্লিনারি ডাইমেনশন সংযোজন এবং শিক্ষার্থীদের নিয়মিত পঠন-পাঠনে এসডিজি’র বিষয়সমূহ অর্ন্তভুক্ত করতে হবে।


বুধবার (১৯ জানুয়ারি) সুইডেন অ্যালামনাই নেটওয়ার্ক বাংলাদেশ-এর উদ্যোগে বিশ্ববিদ্যালয় কার্জন হল এলাকায় এক অনুষ্ঠানে প্লাস্টিক মুক্ত সপ্তাহের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের বিষয়গুলোকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। তাই পরিবেশ দূষণ রোধে ও পরিবেশ সংরক্ষণে টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ এবং এসডিজি অর্জনে একটি ভাল পটভূমি তৈরি ও সচেতনতা সৃষ্টিতে অনবদ্য অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক পরিমণ্ডলে ভূয়সী প্রশংসা ও স্বীকৃতি অর্জন করেছেন।


শিক্ষার্থীদের চেঞ্জ মেকার হিসেবে উল্লেখ করে উপাচার্য বলেন, দেশের উন্নয়ন ও এসডিজি অর্জনের লক্ষ্যে শিক্ষক-শিক্ষার্থীদের মৌলিক গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দিতে হবে।


সুইডেন অ্যালামনাই নেটওয়ার্ক বাংলাদেশ-এর সভাপতি অধ্যাপক ড. মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. দীপ্তি সাহাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী এবং সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/সাইদুল/আশিক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com