শিরোনাম
খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে জাবিতে সংবাদ সম্মেলন
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২১, ০৯:০২
খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে জাবিতে সংবাদ সম্মেলন
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার অনতিবিলম্বে নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে গমনের অনুমতির দাবিতে সংবাদ সম্মেলন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।


বুধবার (০৮ ডিসেম্বর) দুপুর বারোটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর এভারকেয়ার হাসপাতাল চিকিৎসাধীন রয়েছেন। ৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। সম্প্রতি অন্যান্য শারীরিক জটিলতা পাশাপাশি বিরতিহীন রক্তক্ষরণের কারণে তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছেন।


মেডিকেল বোর্ডের চিকিৎসকদের এক সংবাদ সম্মেলনে বলা হয়েছে, " বেগম খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে নেয়া প্রয়োজন। কারণ দেশের হাসপাতালগুলো যথেষ্ট যন্ত্রপাতিসমৃদ্ধ নয়"। তার উন্নত চিকিৎসার জন্য দ্রুত বিদেশে পাঠানোর দাবিতে পরিবারের পক্ষ থেকে সরকারের নিকট আবেদন করা হয়েছে।


পাশাপাশি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে ঢাকাসহ সারাদেশে নানা কর্মসূচি পালন করা হচ্ছে। অথচ গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশ গমনের বিষয়ে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন ধরনের ইতিবাচক সাড়া মেলেনি। বরং বলা হচ্ছে এটা আইনের ব্যাপার, তাদের পক্ষ থেকে কিছু করবার নেই।"আমরা বলতে চাই, এ ধরনের বক্তব্য, কেবলমাত্র দায়িত্বজ্ঞানহীন আচরণেরই নয় বরং মৃত্যুপথযাত্রী একজন নাগরিকের চিকিৎসা পাওয়ার অধিকার খর্ব করার নজিরবিহীন ষড়যন্ত্রের শামিল।


বক্তব্যে আরো বলা হয়, আইনজীবীদের একটি দল আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করে স্মারকলিপি প্রদান করে বলেছে, "ফৌজদারি কার্যবিধির ৪০১(১)- এর ধারা অথবা ৪০১-এর ৬ উপ-ধারা মোতাবেক বিশেষ আদেশের মাধ্যমে সরকার বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে পারে"।


আইনের এই ব্যাখ্যায় প্রমাণিত হয়, খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে সরকার আন্তরিক নয়। বরং সরকারের বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিযুক্ত ব্যক্তিগণ কুৎসা রটনায় লিপ্ত রয়েছেন।


৬ মে, ২০২১ তারিখে বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার উদ্দেশ্যে পাসপোর্ট নবায়নের জন্য আবেদন করা হয়েছিলো। গতকাল পাসপোর্ট নবায়নের ওই আবেদন বাতিল করা হয়েছে। বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিবের ভাষ্য অনুযায়ী "ওই সময় আমাদের বলা হয়েছিলো, ম্যাডামের পাসপোর্ট হয়ে গেছে। এসে নিয়ে যান। যাওয়ার পর বলে, একটু সমস্যা আছে। পরে নিতে হবে। এরপর আর কোন তথ্য আমাদের জানানো হয়নি।" সরকার বেগম খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে একের পর এক প্রতিবন্ধকতা সৃষ্টি করে চলেছে।


জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দাবি জানাচ্ছে যে, সরকার অনতিবিলম্বে প্রতিহিংসার রাজনীতি থেকে সরকার বেরিয়ে আসবে এবং গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়ার যথাযথ চিকিৎসা গ্রহণের জন্য বিদেশে যাওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। অন্যথায় অন্যথায় যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য সরকারকেই দায় বহন করতে হবে।


সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের আহবায়ক প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সৈয়দ মোহাম্মদ কামরুল আহছান, সাধারণ সম্পাদক দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, সাংগঠনিক সম্পাদক ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. নূরুল ইসলাম, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জামাল উদ্দীন রুনু, ফার্মেসী বিভাগের অধ্যাপক মো. সোহেল রানা এবং আইআইটির অধ্যাপক মোঃ ফজলুল করিম পাটোয়ারী প্রমুখ উপস্থিত ছিলেন।


বিবার্তা/আয়েশা/বাবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com