শিরোনাম
কুবিতে ৪ মাসে সেমিস্টার গ্রহণের সিদ্ধান্ত
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২১, ২২:১১
কুবিতে ৪ মাসে সেমিস্টার গ্রহণের সিদ্ধান্ত
কুবি প্রতিনিধি:
প্রিন্ট অ-অ+

করোনা মহামারীর ক্ষতি কাটিয়ে উঠতে শিক্ষার্থীদের চার মাসে সেমিস্টার গ্রহণ ও বেশকিছু নির্দেশনা দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৭ অক্টোবর অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৬৪তম সভায় কোভিড -১৯ মহামারির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবনে ঘটে যাওয়া ক্ষতি কটিয়ে উঠার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার রিকভারি কমিটির সুপারিশসমূহ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রেরিত রিকভারি পরিকল্পনার সাধারণ গাইডলাইনের উপর বিস্তারিত আলোচনা হয়।


এ আলোচনার সিদ্ধান্ত ৮১তম সিন্ডিকেটে অনুমোদিত হওয়ায় ডিজাস্টার রিকভারি কমিটি সুপারিশসমূহ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়।


বিজ্ঞপ্তিতে দেয়া নির্দেশনাগুলো হলো- ইউজিসির গাইডলাইনের আলোকে ৪ মাসে এক সেমিস্টার পরিচালনার করতে হবে। কিন্তু শিক্ষার্থীদের পাঠদানে সময়কাল ও ক্রেডিট ঘণ্টা অপরিবর্তিত থাকবে। বিভাগসমূহ একাডেমিক ক্যালেন্ডার পুনঃগঠন করবেন এবং তা বাস্তাবয়ন করবেন।


ফাইনাল পরীক্ষা সমাপ্তির দ্রুত সময়ের মধ্যে আন্তঃপরীক্ষক কর্তৃক উত্তরপত্র পরীক্ষা দপ্তরে প্রেরণ করতে হবে, ২০২১ সালের বর্ষপঞ্জিতে উল্লেখিত শীতকালীন এবং ২০২২ সালের গ্রীষ্মকালীন ও শীতকালীন ছুটি কমানো হবে, সশরীরে ও অনলাইন পরীক্ষাসমূহ দুই পদ্ধতিতে চালু থাকবে, চূড়ান্ত পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার প্রস্তুতিমূলক ছুটি এক সপ্তাহ করতে হবে।


উল্লেখ্য, গত ২ নভেম্বর থেকে সশরীরে ক্লাস ও পরীক্ষা নেয়া শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।


বিবার্তা/বিশাল/ফরিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com