শিরোনাম
শরীয়তপুরে গণিত উৎসব
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১৮:০৬
শরীয়তপুরে গণিত উৎসব
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শরীয়তপুর জেলার জাজিরা উপজেলায় ডাচ-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন জাজিরা উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মুকুল কুমার মৈত্র।


এসময় জাজিরা মোহর আলী মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক টিএম মতিউর রহমান, সহকারী শিক্ষক শেখর প্রসাদ ভৌমিক, সহকারী শিক্ষক সঞ্জীব চন্দ্র কর্মকার, সাবেক সহকারী শিক্ষিক মোহাম্মদ আলী ও পূর্বনাওডোবা পাবলিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সুশীল দাস উপস্থিত ছিলেন।


সকাল ৯টা থেকে শুরু হয়ে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত গণিত উৎসবের জন্য নির্ধারিত প্রশ্নে পরীক্ষায় অংশ নেন শিক্ষার্থীরা। আঞ্চলিক এই গণিত উৎসব থেকে প্রাইমারি, জুনিয়র ও সেকেন্ডারি ক্যাটাগরিতে তিনজন করে নয়জন শিক্ষার্থী জাতীয় গণিত উৎসবে অংশ নেয়ার সুযোগ পাবে।


অন্যদিকে গণিত আমাদের শিশুদের মানসিক দক্ষতা বৃদ্ধিতে সহায়ক জানিয়ে জাজিরা মোহর আলী মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক টিএম মতিউর রহমান বলেন, আমরা ছোট বেলা থেকে গণিত ভয় পেলেও এর চেয়ে মজার বিষয় আর নেই। গণিতের ভয় কাটিয়ে তোলার জন্য এই ধরনের গণিত উৎসব অপরিহার্য বলে মনে করেন তিনি।


প্রতিবছর জাজিরার গণিত উৎসব করার ঘোষণা দিয়ে জাজিরা গোপালচদ্র ভট্টাচার্য বিজ্ঞান ক্লাবের প্রধান সমন্বয়ক আফরোজা সুলতানা সুইটি বলেন, শিক্ষার্থীদের উপস্থিতি ও সাড়া পেয়ে আমি আজকে সত্যিই আনন্দিত। গণিতের ভয় দূর করে জাতীয় পর্যায়েও সফলতা লাভ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি। এই জন্য শিক্ষার্থীদের গণিতের চর্চার ওপর জোরারোপ করে তিনি।


এদিকে গণিত উৎসব উপলক্ষে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধির জন্য গণিতের ওপর বিভিন্ন ধরনের সেমিনার পরিচালনার জন্য বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষদের প্রতি অনুরোধ জানান বিজ্ঞান ক্লাবের সাবেক প্রধান সমন্বয়ক সাদ্দাম হোসেন।


গণিত উৎসবে জুনিয়র থেকে চ্যাম্পিয়ন হয়ে কেমন লাগছে এমন প্রশ্ন করতেই হেসে উত্তর দিলেন গণিত উৎসবে চ্যাম্পিয়ন কাউছার উদ্দিন। তিনি বলেন, এই উৎসবের মাধ্যমে জাতীয় উৎসবে অংশ নেয়ার সুযোগ পাচ্ছি। গণিত নিয়ে বিভিন্ন সময় নানা প্রশ্ন মাথায় ঘুরলেও আজকে এই উৎসবের মাঝে অনেক কিছুই জানতে পেরেছি।


উল্লেখ্য, জাজিরায় বিজ্ঞান শিক্ষার প্রসারে স্বেচ্ছাসেবী সংগঠন জাজিরা গোপালচন্দ্র ভট্টাচার্য বিজ্ঞান ক্লাবের আয়োজনে ও প্রথম আলোর সহযোগিতায় এই আঞ্চলিক উৎসব অনুষ্ঠিত হয়েছেন। জাজিরার পাঁচ শতাধিক শিক্ষার্থী এই উৎসবে অংশগ্রহণ করেছে।


বিবার্তা/লাভলু/জেমি/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com