শিরোনাম
রাবির চলচ্চিত্রবিষয়ক জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’ প্রকাশ
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ১৪:৩০
রাবির চলচ্চিত্রবিষয়ক জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’ প্রকাশ
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে প্রকাশিত চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’র ১২তম সংখ্যা বের হয়েছে। এই জার্নালে চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ-মিডিয়া বিষয়ক দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়।  

 

ঢাকার শাহবাগে বিভিন্ন বইয়ের দোকানে ও আগামী একুশে বইমেলা-২০১৭’র লিটল ম্যাগাজিন চত্বরে জার্নালটি পাওয়া যাবে। ম্যাজিক লণ্ঠনের সম্পাদক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মামুন হায়দার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।   

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের বর্ষ ৬, সংখ্যা ১২তেও বিভিন্ন বিষয়ে ২৯টি প্রবন্ধ রয়েছে। চলতি সংখ্যার শুরুতে রয়েছে সদ্য জীবনের মঞ্চ ছেড়ে চলে যাওয়া ইরানি চলচ্চিত্রের কবিখ্যাত নির্মাতা আব্বাস কিয়ারোস্তামি স্মরণে তার চলচ্চিত্র এবং সাক্ষাৎকার নিয়ে বেশ কয়েকটি লেখা।

 

এছাড়া চলচ্চিত্রের বর্তমান, চলচ্চিত্রবীক্ষণ, চলচ্চিত্র সমালোচনা, ম্যাজিক আড্ডা, ম্যাজিক পুনর্পাঠ, সাক্ষাৎকার, ধ্রুপদী চলচ্চিত্র ও নির্মাতা, চলচ্চিত্রের বই এবং সংবাদপত্র-টেলিভিশন-নিউমিডিয়া নামে নিয়মিত বিভাগে রয়েছে গুরুত্বপূর্ণ অনেকগুলো প্রবন্ধ। 

 

জার্নালের ‘চলচ্চিত্র বর্তমান’ অধ্যায়ে চলচ্চিত্রের সামনে রাষ্ট্র-কাঠামোর সাংবিধানিক রূপে বাধ সাজা ইরানি চলচ্চিত্রের সেন্সরশিপ, হিরো আলম, চলচ্চিত্রের নায়ক, ভারতের ভোজপুরি চলচ্চিত্র ইন্ডাস্ট্রি, অভিনয়শিল্পী কঙ্গনা রানাওয়াত এবং রাজশাহীতে চলচ্চিত্রের সেকাল-একাল নিয়ে আলোচনা করা হয়েছে।

 

এছাড়া মোস্তফা সরোয়ার ফারুকীর ‘পিঁপড়াবিদ্যা’, সৃজিত মুখার্জির ‘রাজকাহিনী’, বিবেক অগ্নিহোত্রির ‘বুদ্ধ ইন অ্যা ট্রাপিক জ্যাম’র মতো চলচ্চিত্র নিয়ে বিশ্লেষণধর্মী লেখা রয়েছে। ৩২৮ পৃষ্ঠার এ জার্নালটির মূল্য রাখা হয়েছে ১৩৫ টাকা।

 

উল্লেখ্য, ২০১১ সালে ম্যাজিক লণ্ঠন নামে এ সংগঠনটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর জানুয়ারি ও জুলাইয়ে নিয়মিত এ পত্রিকাটি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশ হয়ে আসছে। পত্রিকা প্রকাশের পাশাপাশি ম্যাজিক লণ্ঠন পরিবার প্রতি রবিবার চলচ্চিত্রবিষয়ক ও বুধবার সাধারণ পাঠচক্র করে থাকে। এছাড়া ম্যাজিক লণ্ঠনের প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে।

 

বিবার্তা/নাঈম/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com