শিরোনাম
এসএসসি-এইচএসসির অ্যাসাইনমেন্টের বিষয়ে জরুরি নির্দেশনা
প্রকাশ : ২৯ জুলাই ২০২১, ১৯:৪১
এসএসসি-এইচএসসির অ্যাসাইনমেন্টের বিষয়ে জরুরি নির্দেশনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এবং পরীক্ষার বিষয়ে গাইডলাইন প্রকাশ করা হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষাবিষয়ক উপ-কমিটি এ গাইডলাইন প্রকাশ করে।


গাইডলাইনের আওতায় সবাইকে আনা হলেও আবশ্যিক চতুর্থ বিষয়ে ফেল করা পরীক্ষার্থীদের বাইরে রাখা হয়েছে।


বৃহস্পতিবার (২৯ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষাবিষয়ক উপ-কমিটির আহব্বায়ক এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশ জারি করা হয়।


আদেশে বলা হয়, কোভিড-১৯-এর কারণে ২০২১ সালের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হবে।


পরীক্ষায় নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম বাধ্যতামূলক করা হয়েছে। তবে শুধুমাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে।


এছাড়াও আংশিক বিষয়ে অকৃতকার্য, অথবা এক-দুই বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী যদি নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হয়ে থাকেন, সেক্ষেত্রে পরীক্ষার্থীকে তার অকৃতকার্য নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নিতে হবে। তবে আবশ্যিক ও চতুর্থ বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে না।


আদেশে আরো জানানো হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নির্দেশিকা অনুযায়ী সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে হবে শিক্ষার্থীদের।


এর আগে গত সপ্তাহে সংক্ষিপ্ত সিলেবাসে কীভাবে পরীক্ষা নেয়া হবে সে সংক্রান্ত দিকনির্দেশনা জারি করে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড।


বিবার্তা/ইমরান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com