শিরোনাম
ইবিতে সামাজিক ও সাংস্কৃতিক মঞ্চের নেতৃত্বে অনি-রায়হান
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২০, ১৬:২৩
ইবিতে সামাজিক ও সাংস্কৃতিক মঞ্চের নেতৃত্বে অনি-রায়হান
ইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যাত্রা শুরু করেছে সামাজিক ও সাংস্কৃতিক মঞ্চ (ঐক্যম )। ক্যাম্পাসে ক্রিয়াশীল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর সমন্বয়ে সৃজনশীল কর্মকাণ্ডের পরিবেশ বজায় রাখা ও তার বিকাশ ঘটানোর লক্ষ্যে গঠিত হয় এ সংগঠন।


শুক্রবার রাতে এক অনলাইন আলোচনা সভার মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ঐক্যম। সভায় মঞ্চের নতুন কমিটি গঠন করা হয়। এতে বিশ্ববিদ্যালয় থিয়েটার’র সভাপতি অনি আতিকুর রহমান আহ্বায়ক ও রোটার‌্যাক্ট ক্লাবের সভাপতি রায়হান বাদশা রিপন সদস্য-সচিব নির্বাচিত হয়েছেন। শনিবার দুপুরে মঞ্চের এক প্রেস বার্তায় এ তথ্য জানানো হয়।


বার্তায় বলা হয়েছে, ক্যাম্পাসে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর ঐক্যবদ্ধ প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ, পারস্পারিক ভ্রাতৃত্ব বৃদ্ধি, সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনকে রাজনীতির প্রভাবমুক্তকরণ, নিজেদের দাবি ও অধিকার আদায়ে নেতৃত্বদানের লক্ষ্যে প্রতিষ্ঠা পেয়েছে এই ‘মঞ্চ’। প্রাথমিকভাবে সক্রিয় ও প্রবীণ ১৩টি সংগঠনের অংশগ্রহণে ‘মঞ্চ’ গঠিত হয়েছে। পরবর্তীতে সদস্যপদ পেতে আগ্রহী সংগঠনগুলি আবেদনের প্রেক্ষিতে যুক্ত হতে পারবেন। সেক্ষেত্রে সদস্যপদ প্রার্থী সংগঠনকে ক্যাম্পাসে সক্রিয়ভাবে দুই বছর ক্রিয়াশীল থাকতে হবে।


কমিটির অন্য সদস্যরা হলেন, বিশ্ববিদ্যালয় থিয়েটার’র সাধারণ সম্পাদক এনামুল হক, রোটার‌্যাক্ট ক্লাবের সাধারণ সম্পাদক ইবনুর রহমান তুহিন, আবৃত্তি আবৃত্তি’র সভাপতি আলমগীর অভ্র কানন, সাধারণ সম্পাদক আফরোজা রোজা, তারুণ্য’র সভাপতি শেখ রাইয়ান উদ্দিন, সাধারণ সম্পাদক সাদিয়া আফরিন খান, চলচ্চিত্র সংসদের সভাপতি গৌতম কে শুভ, সাধারণ সম্পাদক শোভন দাস, লণ্ঠন’র সভাপতি আব্দুর রউফ, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, ক্যাপ’র সভাপতি রিয়াদুস সালেহীন, সাধারণ সম্পাদক তাজমিন সুলতানা মিমি, বুনন’র সভাপতি ইজাবুল বারি, সাধারণ সম্পাদক মোহাম্মদ সাগর, স্বপ্ন সাহিত্য পর্ষদের সভাপতি আতিকুর রহমান অনি, সাধারণ সম্পাদক আইনুন নাহার, রক্তিমা’র সভাপতি সাকিব সারোয়ার, সাধারণ সম্পাদক এইচ এম আরাফাত, দুর্বার বাংলাদেশর তাসকিন হাবিব আকাশ, সিওয়াইবি সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক শাহেদ আহমেদ, ল’এ্যাওয়ারনেস এন্ড ভ্যালুস ডেভেলপমেন্ট সভাপতি মোমিনুর রহমান ও সাধারণ সম্পাদক আল আমিন মিলন। নবগঠিত কমিটি আগামী ছয় মাস দায়িত্ব পালন করবেন।


প্রসঙ্গত, ২০১৯ সালের দিকে ইবির তৎকালীন সামাজিক-সাংস্কৃতিক নেতৃবৃন্দ একটি জোট গঠনের পরিকল্পনা করেন। সে সময় কিছুটা এগোলেও; কোভিড মহামারির কারণে ক্যাম্পাস বন্ধ হওয়ায় তা থেমে যায়। পরে চলতি মাসে ক্যাম্পাসের প্রায় ২৫টি সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে দুটি অনলাইন মিটিং করে সিন্ধান্তে আসা হয় এবং শুক্রবার রাতে ফেসবুক লাইভে কমিটি ঘোষণা করা হয়। এসময় প্রায় দুই সহস্রাধিক দর্শক লাইভে যোগ দেন। রোটার‌্যাক্ট ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আখতার হোসেন আজাদের সঞ্চালনায় কমিটি ঘোষণাকালে সাবেক নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন মোরশেদ হাবীব, আরমান রেজা জয়, ইমরান শুভ্র, মোমিনুল সিদ্দিকী ও সাদ্দাম হোসাইন।


বিবার্তা/জায়িম/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com