ইউজিসি অধ্যাপক হলেন ড. হাসিনা খান
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২০, ২০:২৫
ইউজিসি অধ্যাপক হলেন ড. হাসিনা খান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অধ্যাপক হিসেবে দায়িত্ব পেলেন দেশের খ্যাতিমান গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ড. হাসিনা খান। তিনি ইউজিসির প্রথম নারী অধ্যাপক হিসেবে নির্বাচিত হলেন।


ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ‘ইউজিসি অধ্যাপক নির্বাচন কমিটি’বুধবার (২৫ নভেম্বর) অনুষ্ঠিত সভায় আগামী দুই বছরের জন্য ‘ইউজিসি অধ্যাপক’হিসেবে হাসিনা খানকে নির্বাচিত করা হয়।


বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিকালে ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে এ জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউজিসি প্রফেসরশিপ প্রবর্তনের পর প্রথম বারের মতো একজন নারী গবেষককে মনোনয়ন দেয়া হলো। অধ্যাপক ড. হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক। স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বিজ্ঞানী ইলিশের জিন রহস্য ও পাটের জিন বিন্যাস আবিষ্কারের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন।


ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী, অবসরপ্রাপ্ত খ্যাতিমান গবেষকদের ইউজিসি প্রফেসরশিপ প্রদান করা হয়। একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক সর্বোচ্চ যে সুযোগ সুবিধাপ্রাপ্ত হন, ইউজিসি অধ্যাপকরাও একই সুযোগ সুবিধা পান। ইউজিসি অধ্যাপকরা তাদের পছন্দানুযায়ী যেকোনও বিশ্ববিদ্যালয় অথবা গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করতে পারবেন।


অধ্যাপক হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে যুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।


বিবার্তা/রাসেল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com