শিরোনাম
এশিয়ার র‌্যাঙ্কিংয়ে ১৩৪তম ঢাবি
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২০, ১৮:৩৯
এশিয়ার র‌্যাঙ্কিংয়ে ১৩৪তম ঢাবি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২১-এ দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এর অবস্থান ১৩৪তম। গত বছরের (২০২০) র‌্যাঙ্কিংয়ে ঢাবির অবস্থান ছিল ১৩৫তম। সে হিসেবে এবার একধাপ উপরে উঠেছে দেশসেরা এই বিদ্যাপীঠ।


মঙ্গলবার (২৪ নভেম্বর) কিউএস টপ ইউনিভার্সিটিজের ওয়েবসাইটে প্রকাশিত এক র‌্যাঙ্কিংয়ে এ তথ্য দেখা যায়। এতে এবার ৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পায়।


এর মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট ১৯৯তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২২৮তম, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ২৭১-৮০তম, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ৩৫০-৪০০তম, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৪০১-৪৫০তম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ৪৫১-৫০০তম, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৫৫১-৬০০তম অবস্থানে আছে।


উল্লেখ্য, কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে এবারও সবার ওপরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। এ র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়সমূহের গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, একাডেমিক খ্যাতি, অনুষদ সদস্যদের গবেষণা প্রকাশনা, পিএইচডি ডিগ্রি এবং কর্মীদের সংখ্যা বিবেচনায় নেয়া হয়।


বিবার্তা/রাসেল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com