শিরোনাম
নর্থ সাউথের শিক্ষার্থীদের সাথে ছাত্রফ্রন্টের সংহতি
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০, ১৮:০১
নর্থ সাউথের শিক্ষার্থীদের সাথে ছাত্রফ্রন্টের সংহতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টিউশন ফি ৩০ শতাংশ কমানো ও সব ধরনের স্টুডেন্ট ফি (কম্পিউটার ল্যাব ফি, লাইব্রেরি ফি, ইত্যাদি) মওকুফের দাবিতে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।


সোমবার (১৯ অক্টোবর) ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয় ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স এক যুক্ত বিবৃতিতে বলেন, করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই টিউশন ফির বোঝা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অভিভাবকরা এই বিপুল পরিমাণ অর্থ পরিশোধ করার সামর্থ্য হারিয়েছেন। আমরা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের পক্ষ থেকে শুরু থেকেই টিউশন ফি মওকুফসহ শিক্ষার্থীদের বিভিন্ন কর্মসুচি পালন করেছিলাম। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কিছু মাত্রায় টিউশন ফি মওকুফের উদ্যোগ নিলেও এখন আন্দোলন স্তিমিত হওয়ার সুযোগে কোনো কিছুর তোয়াক্কা না করেই সেই সিদ্ধান্ত বাতিল করে দিচ্ছে।


বিবৃতিতে তারা আরো বলেন, সব ক্লাস অনলাইনে হওয়ার কারণে শিক্ষার্থীরা ক্যাম্পাস ফ্যাসিলিটি ব্যবহার না করার পরও, তাদের কাছ থেকে নানা ধরনের অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। এটা প্রাইভেট বিশ্ববিদ্যালয় মালিকদের সীমাহীন মুনাফালিপ্সারই বহিঃপ্রকাশ মাত্র। এ অগণতান্ত্রিক ফি আদায়ের বিরুদ্ধে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গড়ে ওঠা আন্দোলনের সঙ্গে আমরা সংহতি জানাচ্ছি।


ছাত্রফ্রন্টের নেতারা অবিলম্বে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে গণতান্ত্রিক আন্দোলনের পক্ষে অবস্থান নেয়ার জন্য নর্থসাউথ বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানান।


এর আগে রবিবার (১৮ অক্টোবর) সকাল থেকে বাড়তি ফি ও ৩০ শতাংশ টিউশন ফি মওকুফের দাবিতে আন্দোলনে নামে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।


আন্দোলনকারীরা জানান, করোনা পরিস্থিতির মধ্যে প্রায় সবাই আর্থিক সঙ্কটে রয়েছেন। এ কারণে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে গত সেমিস্টারে ২০ শতাংশ টিউশন ফি মওকুফ করে নর্থ সাউথ কর্তৃপক্ষ।


বর্তমানে করোনা পরিস্থিতি আরো তীব্রতর হওয়ার আশঙ্কা শুরু হলে কোন নোটিশ ছাড়াই এ সুবিধা বাতিল করেছে নর্থ সাউথ কর্তৃপক্ষ। বিষয়টি দৃষ্টি আকর্ষণ করতে একাধিকবার নানা মাধ্যমে যোগাযোগের চেষ্টা করলেও কোন সাড়া দেয়নি কর্তৃপক্ষ। বর্তমানে তারা বাধ্য হয়ে আন্দোলনে নেমেছেন বলে জানান।


বিবার্তা/আদনান/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com