ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় ঢাবি শিক্ষক সমিতি
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ২২:২৩
ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় ঢাবি শিক্ষক সমিতি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী ধর্ষণের ঘটনায় অভিযুক্তরাসহ দেশের অন্যান্য ধর্ষণ এবং শিক্ষার্থী হত্যার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।


মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ঢাবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মো. লুৎফর রহমান এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভুঁইয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় শিক্ষক সমিতি।


বিজ্ঞপ্তিতে শিক্ষক সমিতির নেতৃবৃন্দ বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে, নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা সমাজে আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। অতিসম্প্রতি সিলেটের এমসি কলেজের গণধর্ষণের ঘটনা যেখানে আসামি হিসেবে সাইফুর রহমান, শাহ মাহবুবুর রহমান রণি, রবিউল ইসলাম, তারেক আহমদ, মাহফুজুর রহমান, অর্জুন লস্কর এবং তাদের তিনজন সহযােগী যাদের সকলের বিরুদ্ধে সরকারি ছাত্র সংগঠন করার অভিযােগ আসছে। তবে এই ঘটনার মূল আসামি সাতজনকে গ্রেফতার করা হয়েছে।


চট্টগ্রামে আত্মীয়ের বাসায় বেড়াতে এসে ধর্ষণের শিকার হয়েছেন এক তরুণী। এই ঘটনার সহযােগিতা করার অভিযােগে এক দম্পতি সহ দুই জনকে আটক করা হয়েছে। সাভারে প্রেমের নামে প্রতারণা করে বিয়ে করার কথা বলে তরুণীকে ধর্ষণ করা হয়েছে এবং সেই অভিযােগে মূল আসামি প্রেমিক শাকিব রহমান ও তার সহযােগীসহ ছয় জনকে গ্রেফতার করা হয়েছে।


ঢাবির শিক্ষক নেতৃবৃন্দ বলেন, একই ধরনের প্রতারণার শিকার হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের একজন ছাত্রী একই বিভাগের ছাত্র বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহবায়ক, হাসান আল মামুন ও যুগ্ম আহবায়ক, নাজমুল হাসান সােহাগ কর্তৃক দুইবার ধর্ষণের শিকার হয়েছেন। নির্যাতিত ছাত্রী ইতিমধ্যেই লালবাগ ও কোতােয়ালি থানায় এই ঘটনায় অভিযুক্ত মূল আসামিসহ সহযোগিতা করার অপরাধে ছয়জনের বিরুদ্ধে অভিযােগ দায়ের করেছেন। সাভারে প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় জোর করে এক তরুণীকে উঠিয়ে এনে হত্যা করা হয়েছে। এই ঘটনার মূল আসাাম মিজানুর রহমানসহ তার পিতা-মাতাকে গ্রেফতার করা হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা দেখেছি ইতিমধ্যেই অধিকাংশ ঘটনার মূল অপরাধীদের গ্রেফতার করা হয়েছে, এই জন্য আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নারীর প্রতি সহিংসতা ও নির্যাতনের এসকল ঘটনার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও ক্ষোভ জানাচ্ছে।


এসব ঘটনার বিচার দাবি করে শিক্ষক সমিতির নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আমাদের উদাত্ত আহ্বান থাকবে দল-মত নির্বিশেষে প্রকৃত অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করে নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন মুক্ত বাংলাদেশ গঠনের।


বিবার্তা/রাসেল/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com