বশেমুরবিপ্রবি ক্যাম্পাসে গবাদি পশুর অবাধ বিচরণ
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২০, ২০:১০
বশেমুরবিপ্রবি ক্যাম্পাসে গবাদি পশুর অবাধ বিচরণ
বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গবাদিপশুর অবাধ চারণক্ষেত্রে পরিণত হয়েছে করোনার প্রভাবে বন্ধ থাকা গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।


বন্ধ ক্যাম্পাসে প্রায়শই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে দেখা যাচ্ছে নিরবিচ্ছিন্নভাবে গবাদিপশুর অবাধ চলাচল এবং সেখানে থাকা গাছপালার খাওয়ার দৃশ্যও। সেই সাথে গবাদিপশু অবাধ চলাচলের কারণে যেখানে সেখানে গোবর পড়ে থাকায় নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ।


এ বিষয়ে অর্থনীতি বিভাগের ছাত্র সাদিদ হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ে কিছুদিন যাবৎ অবস্থান করার ফলে এই লকডাউনে টানা কয়েকদিন যাবৎ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে গবাদিপশুর অবাধ চলাচল দেখতে পাচ্ছি। ক্যাম্পাসের ভিতরে ছোট-ছোট ফুল ও ফল গাছ খেয়ে ফেলার কারণে ও যেখানে সেখানে গোবর, মল-মূত্র থাকার কারণে নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশও।


নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের অন্য এক শিক্ষার্থী বলেন, প্রায় প্রতি বছরই বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বর্ধনের জন্য বড় অংকের টাকার গাছপালা লাগানো হয়। কিন্তু এ সকল গবাদিপশুর অবাদ বিচরণের ফলে তা রক্ষা করা কঠিন হয়ে পড়েছে এবং এতে করে নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য।


এ বিষয়ে নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, ভিসি স্যারের বাংলোর পিছনে খালের জায়গায়টা অরক্ষিত থাকার কারণে স্থানীয় কিছু গ্রামবাসী ঐ স্থান দিয়ে টানা কয়েকদিন যাবৎ গরু নিয়ে প্রবেশ করে যাচ্ছে।তাদেরকে ব্যক্তিগতভাবে বাঁধা দিলেও অনেকেই তা মানছেন না।


তিনি আরো বলেন, এ বিষয়ে গ্রামবাসীকে সচেতন করার জন্য আমরা মাইকিং ব্যবস্থা করবো যাতে কেউ গরু নিয়ে ক্যাম্পাসে প্রবেশ না করে এবং এটা নিয়ে খুব দ্রুতই আমি ভিসি স্যারের সাথে কথা বলে স্যারের নির্দেশনার আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।


বিবার্তা/আল মামুন/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com