আত্মহত্যা করে না ফেরার দেশে ঢাবি ছাত্র
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৪:০০
আত্মহত্যা করে না ফেরার দেশে ঢাবি ছাত্র
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনাকালে অকালেই ঝরে গেলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের প্রাণ। বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র কামরুল বাহার আত্মহত্যা করেছেন বলে খবর পাওয়া গেছে। তবে তাৎক্ষণিকভাবে তার আত্মহত্যার কারণ জানা যায়নি।


কামরুল বিশ্ববিদ্যালয়ের ত্রিপোলি বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী ছিলেন। তিনি অমর একুশে হলের আবাসিক ছাত্র। তার গ্রামের বাড়ি লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় বলে জানা গেছে। কামরুল জনতা ব্যাংকের সিনিয়র অফিসার হিসেবে সম্প্রতি নিয়োগ পেয়ে যোগদান করেন।


তার পরিবার এবং বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রাজধানীর ফার্মগেটের একটি আবাসিক হোটেল থেকে ওই ছাত্রের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর আগে তিনি একটি চিরকুট লিখে রেখে গেছেন। সেখানে বড় ভাইয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।


জানা গেছে, ওই ছাত্র আত্মহত্যার আগে তার পরিবারের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয়। মোবাইলও বন্ধ রাখেন। তবে মৃত্যুর আগে সর্বশেষ বন্ধুদের সঙ্গে তার যোগাযোগ ছিলো। কী কারণে তিনি আত্মহত্যা করতে পারেন, তা পরিবারের সদস্যদের জানাতে পারেননি।


বিষয়টি নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী বলেন, ‘বিষয়টি খুবই দুঃখজনক। তার পরিবারের সঙ্গে আমার কথা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একজন মেধাবী ছাত্রের এভাবে চলে যাওয়া মেনে নেয়া যায় না। সে সম্প্রতি ব্যাংকে চাকরিও পেয়েছিল।’


তিনি বলেন, ‘কোন শিক্ষার্থী যদি সমস্যায় পড়ে তাহলে সে আমাদের সঙ্গে, বিভাগের শিক্ষকের সঙ্গে কিংবা বন্ধুদের সঙ্গে কথা বলতে পারে। সামাজিক সমস্যা তো থাকবেই। তাই বলে, এভাবে চলে যেতে হবে? আমার শিক্ষার্থীদের প্রতি আহবান থাকবে, কেউ যদি সমস্যায় পড়ে তাহলে তা যেন প্রকাশ করে। এ ধরনের পথ যাতে কেউ না বেছে নেয়।’


এর আগে গত আগস্টে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘আল বিদা’ স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইমাম হোসেন। তিনি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। এছাড়া সাম্প্রতিক সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরও একাধিক শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনা ঘটেছে।


বিবার্তা/রাসেল/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com