শিরোনাম
৭ জুলাইয়ের মধ্যে ঢাবিতে অনলাইন ক্লাশ শুরু
প্রকাশ : ০৩ জুলাই ২০২০, ১৬:৪৮
৭ জুলাইয়ের মধ্যে ঢাবিতে অনলাইন ক্লাশ শুরু
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে তিন মাস ধরে বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্লাস-পরীক্ষা। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের কিছু বিভাগ পরীক্ষামূলকভাবে অনলাইনে ক্লাস নিয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তে ৭ জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউটে পুরোদমে অনলাইন ক্লাস শুরু হচ্ছে।


খোঁজ নিয়ে জানা গেছে, গত মাসের শেষ সপ্তাহে বিভাগ ও ইনস্টিটিউট-প্রধানদের ‘সীমিত সামর্থ্য’ দিয়েই অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করতে কর্তৃপক্ষের অনুরোধের পর এখন শিক্ষকেরা শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে তাদের কাছ থেকে ই-মেইল ঠিকানা ও ফোন নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য নিচ্ছেন, দিচ্ছেন অনলাইন ক্লাসবিষয়ক প্রয়োজনীয় পরামর্শ-নির্দেশনাও। কিছু বিভাগে ক্লাস শুরুও হয়েছে।


তবে অনেক শিক্ষার্থীর স্মার্টফোন ও বাসায় ইন্টারনেট সংযোগ নেই। অনলাইন শিক্ষাদানে এটি একটি বড় সমস্যা হয়ে দেখা দিতে পারে।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, আমরা জরিপ চালিয়ে দেখেছি যে আমাদের প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থীর স্মার্টফোন আছে। সে ক্ষেত্রে প্রযুক্তিকে ব্যবহার না করার কারণে শিক্ষার্থীরা যাতে সেশনজটে না পড়ে, তার জন্যই অনলাইন ক্লাস চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ক্লাস শুরু হলে সবাই ধীরে ধীরে এর সঙ্গে অভ্যস্ত হয়ে উঠবে।


বিবার্তা/রাসেল/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com