শিরোনাম
বুধবার মাধ্যমিক-কারিগরির যেসব ক্লাস
প্রকাশ : ১৭ জুন ২০২০, ১১:৪৪
বুধবার মাধ্যমিক-কারিগরির যেসব ক্লাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার অব্যাহত রয়েছে। ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। বুধবার দুপুরে মাধ্যমিকরে ৫টি ও কারিগরির তিনটিসহ মোট ৮টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।


দেখা গেছে, গত শনিবার মাধ্যমিক ও কারিগরি স্তরের চলতি সপ্তাহের ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। এতে মাধ্যমিকে ১৪ থেকে ১৮ জুন পর্যন্ত যেসকল ক্লাস সম্প্রচার করা হবে তা উল্লেখ করা হয়েছে, কারিগরিতে ১৪ থেকে ২১ জুন পর্যন্ত ক্লাস রুটিন দেয়া হয়েছে। রোববার মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি’র বিভিন্ন বিষয়ের ৫টি ক্লাস করানো হবে। দুপুর ২টা ৩৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ৪টা ১৫ মিনিট পর্যন্ত শিক্ষক ভিডিও ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে। তবে এর আগে দুপুর ২০টা ৩০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে ২টা ৫০ মিনিট পর্যন্ত চলবে।


ক্লাস রুটিনে বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন প্রতিষ্ঠান এবং সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শ্রেণি শিক্ষকরা শিক্ষার্থীদের ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠান সম্পর্কে অবহিত করবেন। জাতীয় সংসদ অধিবেশন পরিচালনা হওয়ার কারণে মাধ্যমিক পর্যায়ের ক্লাস সংক্ষিপ্ত করা হয়েছে। বিশেষ প্রয়োজনে ক্লাস রুটিন পরিবর্তন হতে পারে। আগামী সপ্তাহে মাউশির ওয়েবসাইটে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে।


প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাউশি।


পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।


মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে : বুধবার ষষ্ঠ শ্রেণির গণিত বিষয়ের ক্লাস দুপুর ২টা ৩৫ মিনিট থেকে ২টা ৫৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক্লাস দুপুর ২টা ৫৫ মিনিট থেকে ৩টা ১৫ মিনিট, অষ্টম শ্রেণির ইংরেজি ক্লাস ৩টা ১৫ মিনিট থেকে দুপুর ৩টা ৩৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির জীববিজ্ঞান বিষয়ের ক্লাস ৩টা ৩৫ মিনিট থেকে ৩টা ৫৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের ক্লাস ৩টা ৫৫ মিনিট থেকে বিকেল ৪টা ১৫ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।


এরপর কারিগরি স্তরে দশম শ্রেণির রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকান্ডিশনিং ক্লাস দুপুর ২টা ৩০ মিনিট থেকে ২টা ৫০ মিনিট পর্যন্ত, দুপুর ২টা ৫০ মিনিট থেকে ৩টা ১০ মিনিট পর্যন্ত দশম শ্রেণির ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন ক্লাস এবং ৩টা ১০ মিনিট থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত দশম শ্রেণির বিল্ডিং মেইনটেন্যান্স ক্লাস সম্প্রচার করা হবে।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com