শিরোনাম
মঙ্গলবার টিভিতে মাধ্যমিক ও কারিগরির যেসব ক্লাস
প্রকাশ : ১২ মে ২০২০, ১০:২৯
মঙ্গলবার টিভিতে মাধ্যমিক ও কারিগরির যেসব ক্লাস
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। মঙ্গলবার (১২ মে) মাধ্যমিকে ১০টি ও কারিগরির তিনটিসহ মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।


দু’টি ধাপে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ১০ মিনিট পর্যন্ত ভিডিওতে ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে। এরপর দুপুর ২০টা ১০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে ৩টা পর্যন্ত চলবে।


প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।


পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলাচ্ছলে শিখতে পারবে।


মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে : মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে বেলা ১১টা ৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির বাংলা বিষয়ের ক্লাস বেলা ১১টা ৫ মিনিট থেকে বেলা ১১টা ২৫ মিনিট পর্যন্ত, অষ্টম শ্রেণির গণিত ও বাংলা ক্লাস বেলা ১১টা ২৫ মিনিট থেকে বেলা ১২টা ৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ইংরেজি, জীববিজ্ঞান ও হিসাববিজ্ঞান ক্লাস বেলা ১২টা ৫ মিনিট থেকে দুপুর ১টা ৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির বাংলা, রসায়ন এবং বিজ্ঞান বিষয়ের ক্লাস দুপুর ১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা ১০ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।


অন্যদিকে এদিন কারিগরি স্তরে নবম শ্রেণির অটোমেটিভ ক্লাস দুপুর ২টা ১০ মিনিট থেকে দুপুর ২টা ২৭ মিনিট পর্যন্ত, দুপুর ২টা ২৭ মিনিট থেকে দুপুর ২টা ৪৩ মিনিট পর্যন্ত নবম শ্রেণির ফিস কালচার অ্যান্ড ব্রিডিং এবং দশম শ্রেণির ড্রেসমেকিং ক্লাস দুপুর ২টা ৪৩ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com