শিরোনাম
করোনাভাইরাস: ঢাবি বন্ধের সিদ্ধান্ত
প্রকাশ : ১৬ মার্চ ২০২০, ১২:২৮
করোনাভাইরাস: ঢাবি বন্ধের সিদ্ধান্ত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১৮ মার্চ বুধবার থেকে ২৮ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়।


সোমবার (১৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


এরআগে বিগত কয়েকদিন ধরে করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধের দাবি জানিয়ে আসছে শিক্ষার্থীরা। কিন্তু এতে প্রশাসনের সাড়া না পাওয়ায় দাবি আদায়ে শনিবার (১৪ মার্চ) রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী। রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ডাকসু নেতাদের অনুরোধে অনশনরত শিক্ষার্থীরাও তাদের কর্মসূচি স্থগিত করেছে। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও করোনা ঝুঁকি এড়াতে বিশ্ববিদ্যালয় বন্ধ দিতে আহ্বান জানিয়েছে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ সিদ্ধান্তের পরপরই জানা যায়, মঙ্গলবার থেকে (১৭ মার্চ) থেকে সারাদেশের স্কুল-কলেজ, মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।


চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে বৈশ্বিক মহামারিতে রূপ নেয়া করোনাভাইরাস বাংলাদেশে শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সেদিন তিন জন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানায় সরকারের আইইডিসিআর। পরে আরও দুজন করোনায় আক্রান্ত হওয়ার কথা জানায় সরকার। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে উঠেছেন, যাদের দুজন বাড়ি ফিরে গেছেন।


এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজার ৫১৬ জনের প্রাণ কেড়েছে করোনা। এছাড়া ৭৭ হাজার ৭৫৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।


এখন পর্যন্ত ১৫৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনেই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০ এবং সেখানে মারা গেছেন ৩ হাজার ২১৩ জন।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com