শিরোনাম
নোবিপ্রবিতে ন্যানোটেকনোলজি ইজ দ্য ফিউচার শীর্ষক সেমিনার
প্রকাশ : ১৫ মার্চ ২০২০, ২১:০৮
নোবিপ্রবিতে ন্যানোটেকনোলজি ইজ দ্য ফিউচার শীর্ষক সেমিনার
নোবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) 'ন্যানোটেকনোলজি ইজ দ্য ফিউচার: অ্যা গ্রোয়িং স্টেম ফিল্ড' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


রবিবার (১৫ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ সেমিনার অনুষ্ঠিত হয়।


সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।


সেমিনারে কি নোট স্পীকার হিসেবে উপস্থিত থেকে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের কপিন স্টেট ইউনিভার্সিটির ন্যানোটেকনোলজি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এম. জামাল উদ্দিন।


এসময় তিনি বলেন, বর্তমান বিশ্বে ন্যানো প্রযুক্তি অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। পৃথিবীর উন্নত দেশগুলো ন্যানো গবেষণা করে জীবনের সবক্ষেত্রে ব্যাপক উন্নতি সাধন করেছে। এই প্রযুক্তি কৃষি বিদ্যায়, পরিবেশ বিজ্ঞানে, ফার্মাসিউটিক্যালসে, খাদ্য ও পানীয় সংস্থায়, বায়োটেকনিক্যাল ক্ষেত্রে এবং পণ্য উন্নয়নে ব্যবহার করা হচ্ছে। আলোচনায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ন্যানো টেকনোলোজি নিয়ে গবেষণার ওপরও জোর দেন তিনি।


এছাড়া সেমিনারে আলোচক হিসেবে ছিলেন নোবিপ্রবির শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন ন্যানোটেকনোলজি স্পেশালিস্ট অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ মিঞা, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম হোসেন। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।


সেমিনারে বক্তারা ক্যান্সার এবং অন্যান্য রোগ নির্ণয় ও চিকিৎসার ক্ষেত্রে ন্যানো প্রযুক্তির গুরুত্বের ওপর জোর দেন।


বিবার্তা/শাহরিয়ার/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com