শিরোনাম
বাকৃবিতে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:১৭
বাকৃবিতে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘ভেটেরিনারি শিক্ষায় উদ্যোক্তা তৈরিতে উদ্বুদ্ধকরণ’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চের (বিএসভিইআর) ২৬তম বার্ষিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে।


শুক্রবার বিকাল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে তিন দিনের সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে বিএসভিইআর ও কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ)।


সম্মেলনে বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খান, বাকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাকৃবির ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. নাজিম আহমাদ, প্রাণী সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. আব্দুল জব্বার সিকদার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এরিক ব্রুম এবং বাংলাদেশ রেনেটা লিমিটেডের অ্যানিমেল হেলথ ডিভিশনের পরিচালক সিরাজুল হক।


সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অস্টেলিয়ার চার্লস স্টুর্ট বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল ফিজিওলজি ও নিউট্রিশনের অধ্যাপক ড. বিং ওয়াংকে ‘এ্যানুয়াল লেকচার অ্যাওয়ার্ড’এবং বাকৃবির মেডিসিন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মো. আবদুর রহমানকে ‘আজীবন সম্মাননা’প্রদান করা হয়।


সম্মেলনের প্রথম দিনে প্রতিপাদ্য বিষয়ের ওপর একটি সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। সম্মেলনের তিনদিনে ৭০টি মৌখিক নিবন্ধ এবং ৭৯টি পোস্টার উপস্থাপন করবেন ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ। এ বছর ২ জন সেরা মৌখিক নিবন্ধ উপস্থাপক ও ৫ জন সেরা পোস্টার উপস্থাপককে পুরস্কৃত করা হবে।


সম্মেলনের দ্বিতীয় দিনে জাপান ও ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা ‘রোগ নির্ণয়ের সর্বাধুনিক গবেষণা ও প্রযুক্তি’ বিষয়ে ২টি নিবন্ধ উপস্থাপন করবেন। এছাড়াও নারিশ পোল্ট্রি ও হ্যাচারি লিমিটেডের পরিচালক মো. শামসুল আরেফিন খালেদ ‘পোল্ট্রি প্রোডাক্ট নিরাপদ ও সহজলভ্য করার ক্ষেত্রে প্রাইভেট সেক্টরের ভূমিকা’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করবেন।


বিবার্তা/রাকিবুল/জাহিদ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com