শিরোনাম
একাদশে ভর্তির আবেদন শুরু ১০ মে
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৫
একাদশে ভর্তির আবেদন শুরু ১০ মে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হবে ১০ মে। আর শেষ হবে ২৫ জুন। এছাড়া শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে এবার কেবল অনলাইনে আবেদন গ্রহণ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় ভর্তির এ নীতিমালা চূড়ান্ত করা হয়। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।


সভায় উপস্থিত ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক মো. হারুন-আর-রশিদ জানান, এবার আর এসএমএসে আবেদন করা যাবে না। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনে কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে। শিক্ষার্থীদের খরচ কমানো, প্রতারণার শিকার হওয়া বন্ধ করা এবং কখনো কখনো খুদে বার্তা পেতে দেরি হওয়ার কথা বিবেচনা করে এসএমএসে আবেদন নেয়া বন্ধের সিদ্ধান্ত হয়েছে।


তিনি আরো জানান, এবার ৫ শতাংশ মুক্তিযোদ্ধার কোটা ছাড়া অন্য কোটা থাকবে না। তবে প্রতিবন্ধী, বিকেএসপির শিক্ষার্থী, খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমে অসামান্য পারফরম্যান্স (পুরস্কারপ্রাপ্ত) থাকা শিক্ষার্থী এবং প্রবাসীর সন্তানদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। তবে এ সুবিধা পেতে তাদের সনাতন (ম্যানুয়ালি) পদ্ধতিতে সরাসরি শিক্ষা বোর্ডে আবেদন করতে হবে। কলেজে ভর্তির ন্যূনতম যোগ্যতা থাকা এবং আবেদনকারীর অন্যান্য বিষয় যাচাই-বাছাই সাপেক্ষে তাদের ভর্তির ব্যবস্থা করা হবে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com