শিরোনাম
ইদ্রিস কলেজে ‘সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার অনুষ্ঠিত
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৫
ইদ্রিস কলেজে ‘সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার অনুষ্ঠিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুচিন্তা ফাউন্ডেশনের নিয়মিত জঙ্গিবাদবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে এবারের সেমিনারটি আয়োজন করা হয়েছে আশুলিয়ার জিরাবো দেওয়ান ইদ্রিস কলেজে।


আজ সারাবেলা’র সম্পাদক জববার হোসেনের সঞ্চালনায় ‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ শিরোনামে আয়োজিত এই সেমিনারে অংশ নিয়েছিলো প্রায় দুই শতাধিক শিক্ষার্থী।


সেমিনারে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর এবং সাবেক জাতীয় হ্যান্ডবল খেলোয়াড় ও চলচ্চিত্র অভিনেতা রবিউল ইসলাম রবি।


ড. মোহাম্মদ আলমগীর কবীর বলেন, বাংলাদেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলো জঙ্গিবাদের উষ্কানিদাতা। ইসলামে জঙ্গিবাদের কোন সুযোগ নেই। জঙ্গিবাদকে রুখতে হবে তরুণদেরই।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসি পদক্ষেপের কারণে দেশে জঙ্গিবাদ মাথা চাড়া দিয়ে ওঠতে পারেনি। প্রধানমন্ত্রীর কারণেই বাংলাদেশ জঙ্গিবাদের ভয়ংঙ্কর থাবা থেকে রক্ষা পেয়েছে। এজন্য প্রধানমন্ত্রীকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।


তিনি আরো বলেন, তরুণরাই শক্তি। আগামীতে তরুণরাই এদেশকে পুরোপুরি জঙ্গিবাদমুক্ত করতে বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।



চলচ্চিত্র অভিনেতা রবিউল ইসলাম রবি বলেন, আমি বিশ্বাস করি সকল ধর্মে মানবতাবাদের কথা বলা হয়েছে। কোরআন নাজিল হওয়ার সময়, মহানবী হযরত মুহাম্মদকে (সা.) বলা হয়েছিল- ‘ইকরা’ যা আরবি শব্দ। যার বাংলা হচ্ছে ‘পড়’। যে ‘ইকরা বিসমিকা’ বলা হয়েছে তা আক্ষরিক অর্থ আসলে নিজের সর্ম্পকে জানা, জ্ঞান অর্জন করা। আমরা অনেকেই শুনে মুসলমান। ইসলামে প্রবিত্র কোরআন রয়েছে পড়বার জন্য, জানবার জন্য। কিন্তু তা না পড়ে ধর্ম নিয়ে অন্যের মন গড়া কথা বিশ্বাস করছি। অথচ পবিত্র কোরআনে সকল প্রশ্নের উত্তর রয়েছে।


তিনি আরো বলেন, জিহাদ সবার আগে জরুরী নিজের নফসের বিরুদ্ধে। জিহাদ’কে জঙ্গিরা নানাভাবে অপব্যাখ্যা করে। বঙ্গবন্ধুতো রাষ্ট্রীয়ভাবে অন্যায়ের বিরুদ্ধে জিহাদ করেছিলেন বহু আগে।


অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন জিরাবো দেওয়ান ইদ্রিস কলেজের প্রিন্সিপাল মো. আলমগীর হোসেন। তিনি শিক্ষার্থীদের একাডেমিক পড়াশুনার পাশাপাশি ধর্ম ও সাহিত্য চর্চায় আগ্রহী হওয়ার আহ্বান জানান এবং সন্দুর আয়োজেনর জন্য সুচিন্তা ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন।


সুচিন্তা’র গবেষণা সেলের পক্ষ থেকে মোহাম্মদ রবিউল ইসলাম শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com