জবিতে ‘বাকরুদ্ধ ভাষা’ পথনাট্য প্রদর্শিত
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪৮
জবিতে ‘বাকরুদ্ধ ভাষা’ পথনাট্য প্রদর্শিত
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের আয়োজনে বায়ান্ন ভাষা আন্দোলনের প্রেক্ষিতে ‘বাকরুদ্ধ ভাষা’ পথনাট্য প্রদর্শিত হয়েছে।


শুক্রবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহরে জবি শহীদ মিনার চত্বরে এই নাটক প্রদর্শনীর আয়োজন করা হয়। নাটকটির পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন মুক্তমঞ্চ আন্দোলনের আহ্বায়ক এবং নাট্যকলা বিভাগের শিক্ষার্থী নাঈম রাজ।এতে অভিনয় করেন নাট্যকলা বিভাগের শিক্ষার্থী এইচ এম তানভীর এবং নাঈম রাজ। নাটকটির মেক আপে ছিলেন নাট্যকলা বিভাগের শিক্ষার্থী সাইফ আহমেদ।


এ বিষয়ে জবি মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের যুগ্ম আহবায়ক ও চারুকলা বিভাগের শিক্ষার্থী আরাফাত আমান বলেন, ‘মুক্তমঞ্চ হচ্ছে একটি বিশ্ববিদ্যালয়ের প্রাণ। কিন্তু জবিতে কোনো মুক্তমঞ্চ না থাকায় সাংস্কৃতিক কর্মকাণ্ডগুলো বড় রকমের বাধার সম্মুখীন হচ্ছে। এরই প্রেক্ষিতে মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের কার্মসূচি হিসেবে এই পারফরমেন্স আর্টটি পরিবেশিত হয়। আমাদের সংস্কৃতিমনা উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ে অতিদ্রুত একটি মুক্তমঞ্চ স্থাপন করে শ্বাসরুদ্ধ সংস্কৃতির প্রাণ ফিরিয়ে আনতে আকুল আহ্বান জানাচ্ছি।’


নাটকটি মঞ্চায়নের সম্পর্কে নাঈম রাজ বলেন, ‘শত বাধা অত্যাচার পেরিয়ে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষার স্বাধীনতা পেলেও সেই ভাষা আজ পরাধীন, বাকরুদ্ধ। আমরা বাক স্বাধীনতা হারিয়ে ফেলেছি। মুক্ত চিন্তার স্বাধীনতা হারিয়ে ফেলেছি। বাংলা ভাষা আজ গুমরে গুমরে কাঁদছে। ভাষা শ্বাসরুদ্ধ।’


‘বাকরুদ্ধ ভাষা’ পারফরমেন্স আর্টটিতে দুটি চরিত্র অভিনয় করে। একটি ‘বাকরুদ্ধ ভাষা’- যে আত্মচিৎকার করে। সমাজকে তার মনের বিধ্বস্ততার কথা বলতে চায়। কথার স্বাধীনতা চায়। চিন্তার স্বাধীনতা চায়। অন্যটি ‘আগ্রাসনবাদ’এর প্রতিনিধি। যে ভাষাকে গ্রাস করে নিজের আধিপত্য বিস্তার করতে চায়। শাসন করতে চায়।


বিবার্তা/আদনান/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com