১০০ অস্বচ্ছল শিক্ষার্থীকে সাইকেল দেবে ডাকসু
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫৯
১০০ অস্বচ্ছল শিক্ষার্থীকে সাইকেল দেবে ডাকসু
ছবি: রাসেল
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘মুজিববর্ষে অন্যের আনন্দ বেদনার সঙ্গি হবার প্রতিশ্রুতি হোক আমাদের অঙ্গীকার’ এ স্লোগানকে ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর্থিকভাবে অস্বচ্ছল ১০০ শিক্ষার্থীকে সাইকেল দেয়ার ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।


ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বাঙালি জাতির জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় মুজিববর্ষ পালনের জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে। ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনে জাতির পিতার বাহন ছিল বাইসাইকেল। তিনি বাইসাইকেল চালিয়ে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) আগামী ৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের (শিক্ষাবর্ষ ২০১৯-২০২০) আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে ১০০টি সাইকেল বিতরণ করতে যাচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মরণীয় করে রাখতে শিক্ষার্থীদের সাইকেল প্রদানের এই কর্মসূচী হাতে নিয়েছে ডাকসু।



বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে প্রায় ছয় হাজার শিক্ষার্থী ভর্তি হয়। এদের অনেকেই আর্থিকভাবে অস্বচ্ছল। জীবন সংগ্রামের কঠিন পথ পাড়ি দিয়ে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। ঢাকা শহরের ব্যয়বহুল জীবনে তাদের অনেক অর্থ যাতায়াতে খরচ হয়ে যায়। অনেকে পায়ে হেঁটে নৈমিত্তিক কাজ সম্পাদন করে। তাদের কষ্টে সমব্যথী হয়ে তাদের জন্য কি করা যায়, সেই ভাবনা থেকে কিছু বাই সাইকেল প্রদান করা যায় কিনা, তা বাস্তবায়নের জন্য অনেকদিন ধরে চেষ্টা করে ডাকসু। অবশেষে যমুনা অয়েল কোম্পানি তাতে সাড়া দেয়। ১০০টি সাইকেল প্রয়োজনের তুলনায় অপ্রতুল। কিন্তু শুরু হওয়াটা প্রয়োজন ছিলো বলে ডাকসু মনে করে।


বিজ্ঞপ্তিতে আগ্রহী শিক্ষার্থীদের আজ ১৮ ফেব্রুয়ারি হতে ডাকসু ভবন থেকে ফরম সংগ্রহ করার আহবান জানানো হয়েছে। ফরম জমাদানের শেষ সময় চলতি মাসের ২৬ তারিখ।


বিবার্তা/রাসেল/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com