শিরোনাম
জাবিতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলছে বিক্ষোভ
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ২০:১৭
জাবিতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলছে বিক্ষোভ
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল চালিয়ে যাচ্ছে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।


বুধবার (১৩ নভেম্বর) বেলা দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে "দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর" ব্যানারে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।


সমাবেশে দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান বলেন, ‌এই আন্দোলন বিশ্ববিদ্যালয়কে রক্ষার আন্দোলন। কিন্তু উপাচার্য ও তার প্রশাসন চায় না বিশ্ববিদ্যালয় ভালো চলুক। এজন্য প্রশাসন ভয়ে বিশ্ববিদ্যালয়কে বন্ধ ঘোষণা করেছে। বিশ্ববিদ্যালয় খুলে দিলে আবারো সবাই আন্দোলনে আসবে। তাই সরকারের উচিৎ তদন্ত প্রক্রিয়া দ্রুত শুরু করে তা সম্পন্ন করার মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে সচল করা।


ছাত্র ইউনিয়ন নেতা অলিউর রহমান সান বলেন, ‌আমাদের শান্তিপূর্ণ ও যৌক্তিক এই আন্দোলনে হামলা করা হয়েছে। হামলার ভয় দেখিয়ে আমাদের আন্দোলন দমাতে চেয়েছে। এরপর হল ও বিশ্ববিদ্যালয় বন্ধ করেও এই আন্দোলন বন্ধ করতে পারেনি। শুধু দুর্নীতি নয়, বিশ্ববিদ্যালয়ে এখন যে অচলাবস্থা সে জন্যই এই উপাচার্যের পদত্যাগ করা উচিত।


আন্দোলনের সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন বলেন, আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি এবং দুর্নীতির তথ্য-প্রমাণ জমা দিয়েছি। কিন্তু এখনো পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় কিংবা ইউজিসি থেকে কোনো তদন্ত কমিটি গঠন করা হয়নি। এতে সরকারের সদিচ্ছার অভার রয়েছে।


তিনি আরো বলেন, আন্দোলনের ভয়ে প্রশাসন বিশ্ববিদ্যালয় ও হল বন্ধ করে দিয়েছে। তবুও আমাদের আন্দোলন থেমে যায়নি। এত বাঁধার পরও আমাদের আন্দোলন চলছে।


বিক্ষোভ মিছিল ও সমাবেশে আরো উপস্থিত ছিলেন, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খবির উদ্দিন, জামাল উদ্দিন রুনু, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক তারেক রেজা, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ প্রমুখ । এছাড়া ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী), জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/শিহাব/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com