ছাত্র আন্দোলনের জেরে ৫ বিশ্ববিদ্যালয় বন্ধ
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৯, ১৫:২২
ছাত্র আন্দোলনের জেরে ৫ বিশ্ববিদ্যালয় বন্ধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ববিদ্যালয়ে নানা দুর্নীতি, অনিয়ম, উপাচার্য বিরোধী বিক্ষোভ ও ছাত্র আন্দোলনের জেরে দেশের ৫টি সরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। আন্দোলনের ইতি না হওয়ায় ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।


বিশ্ববিদ্যালয়গুলো হলো-বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট),জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


জানা গেছে, দুর্নীতির অভিযোগে উপাচার্যের অপসারণ দাবিতে প্রায় তিন মাস ধরে উত্তাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। একই দাবিতে আন্দোলন চলছে পাবনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে আবরার ফাহাদ হত্যার পর দোষীদের শাস্তির দাবিতে মাসব্যাপী শিক্ষাকার্যক্রম বন্ধ রয়েছে। বিতর্কিত শিক্ষক কর্মকর্তাদের অপসাণের দাবিতে আন্দলন চলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে। ছাত্র আদোলনের জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। দীর্ঘসময় ধরে চলা আন্দোলনে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ শিক্ষার্থীরা।।


এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ডা. এ এস এম মাকসুদ কামাল বলেন, যারা শিক্ষা অঙ্গণকে অস্থির করেছে, তাদের বিরুদ্ধে পরবর্তীতে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। প্রশাসনিক কার্যক্রম যাদের নিয়ন্ত্রণে থাকে, তারা যদি কোন ভুল করে থাকে, তাদের বিরুদ্ধে যদি কোনো অনিয়ম থাকে, সেটি যেমন দেখা দরকার। কোনো স্বার্থন্বেষী মহল যদি বিশ্ববিদ্যালয়কে অস্থির করার তৎপর হয়ে ওঠে তাদের বিরুদ্ধে ও একই রকম ব্যবস্থা নেয়া দরকার।


তিনি বলেন, প্রতিষ্ঠানসূমুহে যাতে গ্রহণ যোগ্যতা আছে এমন ব্যক্তিতে যদি উপাচার্য হিসেবে যদি নিয়োগ করা হয়। তার ফলে শিক্ষার্থীদের আস্থা যেমন থাকবে, তার পাশাপাশি ওই প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com