শিরোনাম
চবির ‘ডি’ ইউনিটের ফল স্থগিত
প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৯, ১২:১২
চবির ‘ডি’ ইউনিটের ফল স্থগিত
চবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রশ্নপত্রে কারিগরি ত্রুটি থাকায় 'ডি' ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


মঙ্গলবার (২৯ অক্টোবর) ন্যাশনাল ক্যারিকুলাম ইন ইংলিশ ভার্সনের শিক্ষার্থীদের প্রশ্নপত্রে কারিগরি ত্রুটির জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও ডি-ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক।


তিনি বলেন, ‘ন্যাশনাল কারিকুলাম ইন ইংলিশ ভার্সনের শিক্ষার্থীদের প্রশ্নপত্রে কারিগরি ত্রুটির কারণে ‘ডি’ ইউনিটের ফলাফল ঘোষণার প্রক্রিয়া স্থগিত করা হয়েছে।’


তিনি আরো জানান, একটি ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য তিন ধরনের প্রশ্ন প্রণয়ন করা হয়ে থাকে। এর মধ্যে প্রথমটি হলো- জেনারেল। এতে শুধুমাত্র ইংরেজির প্রশ্ন ইংরেজিতে হয়ে থাকে। এছাড়া বাকি বিষয়গুলোর প্রশ্ন বাংলায় করা হয়।


‘আরেকটি প্রশ্নপত্র তৈরি করা হয় ন্যাশনাল কারিকুলামের শিক্ষার্থীদের জন্য। এদের জন্য বাংলা ছাড়া সব ধরনের প্রশ্ন ইংরেজিতে করা হয়। ব্রিটিশ কারিকুলামের ভর্তিচ্ছুদের জন্য সব প্রশ্নই ইংরেজিতে করা হয়।’


চবির ‘ডি’ ইউনিটের পরীক্ষার্থীদের জন্য জেনারেল ও ব্রিটিশ কারিকুলাম-এই দুই পদ্ধতিতে প্রশ্ন করা হয়েছে। ফলে ন্যাশনাল কারিকুলামের শিক্ষার্থীদের ঐচ্ছিক ইংলিশ পরীক্ষার প্রস্তুতি না থাকায় ফলাফলে জটিলতা সৃষ্টি হয়েছে।


সোমবার ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ৪৪ হাজার ৯৯০ জন পরীক্ষার্থী।


‘ডি’ ইউনিটের এক হাজার ১৫৭ আসনের বিপরীতে আবেদন করেছিল ৫২ হাজার ৯১৭ জন। তবে শেষ পর্যন্ত অনুপস্থিত থাকে সাত হাজার ৯২৭ জন।


এই ইউনিটে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে।


শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক আব্দুল আল ফারুক বলেন, ৬ নভেম্বর ন্যাশনাল কারিকুলাম ইন ইংলিশ ভার্সনের ৩০০ শিক্ষার্থীর পুনঃপরীক্ষা নিয়ে ‘ডি’ ইউনিটের ফলাফল ঘোষণা করা হবে।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com