ডেন্টালে প্রতি আসনে লড়বেন ৪৭ জন
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৯, ১৪:১৫
ডেন্টালে প্রতি আসনে লড়বেন ৪৭ জন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ ভর্তি পরীক্ষায় সর্বমোট ২৫ হাজার ১১৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। সে হিসেবে প্রতি আসনে লড়বেন ৪৭ জন।


১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের এক ঘণ্টায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় জীববিজ্ঞানে ৩০, রসায়নবিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর থাকবে।


পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবে। শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে।


রাজধানীর ঢাকা ডেন্টাল কলেজ, সোহরাওয়ার্দী ও সলিমুল্লাহ মেডিকেল ডেন্টাল ইউনিট এবং ঢাকার বাইরে চট্টগ্রাম ও রাজশাহী ডেন্টাল ইউনিটসহ মোট পাঁচটি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসাশিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ণ) শাখার দায়িত্বশীল এক কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।


সূত্র জানায়, সরকারি একটি ডেন্টাল কলেজ ও আটটি ডেন্টাল ইউনিটে আসন সংখ্যা সর্বসাকুল্যে ৫৩২টি। এ হিসাবে সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রতি আসনে ৪৭ জনের বেশি শিক্ষার্থী লড়াই করবেন।


বেসরকারি পর্যায়ে ২৫টি ডেন্টাল কলেজ-ইউনিটে মোট আসন সংখ্যা এক হাজার ৩৫০টি। ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রণীত জাতীয় মেধাতালিকার ভিত্তিতে প্রথমে সরকারি ও পরে বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে।


গত ২৫ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হয়। অনলাইনে আবেদনের শেষ দিন ছিল ১৬ অক্টোবর। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা টেলিটক সিমের (প্রিপেইড) মাধ্যমে এক হাজার টাকা জমা দিয়ে আবেদন করেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com