শিরোনাম
এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ক্যাম্পাসে তালবীজ রোপন
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৯:১৩
এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ক্যাম্পাসে তালবীজ রোপন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সবুজায়নের মাধ্যমে প্রাকৃতিক সবুজ বেষ্টনী নির্মাণের পাশাপাশি ইউনিভাসিটি ক্যাম্পাসকে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, বজ্রপাত ও ভূমিধস থেকে রক্ষা করার জন্য তাল গাছ রোপন কার্যক্রম শুরু করেছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন।


শনিবার (৫ অক্টোবর)ক্যাম্পাসে তাল গাছ রোপন কর্মসূচি শুরু করা হয়।


বায়েজিদস্থ আরেফিন নগরে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের স্থায়ী ক্যাম্পাসের মধ্যে চার হাজার তাল গাছ রোপন করা হবে।এই গাছ আগামী দুই বছরের মধ্যে বেড়ে উঠবে এবং সীমানা প্রাচীরের পাশাপাশি সবুজ প্রাকৃতিক বেষ্টনী হিসেবে কাজ করবে।আর এই কার্যক্রম বাংলাদেশ সরকারের কোটি গাছ লাগানোর যে উদ্যোগ সেটাতে সম্পৃক্ত হওয়ার জন্য অবদান রাখবে।


পাশাপাশি বজ্রপাত এর ভয়াবহতা হতে বিদ্যুৎ শুকে নিয়ে প্রাকৃতিক ক্ষয়ক্ষতি হতে পরিবেশকে রক্ষা করবে।এশিয়ার তাল গাছ গুলি বায়ু দূষণের নিয়ন্ত্রক হিসেবে কাজ করে যাহা ক্যাম্পাসের পরিবেশকে মনোরম করে গড়ে তুলবে এবং ক্যাম্পাসকে গ্রীন ক্যাম্পাসে রুপদান করবে ।


প্রায় ১০০ জন শিক্ষার্থী, শিক্ষক, ফ্যাকাল্টি, স্টাফের আন্তরিক অংশগ্রহণে এই তাল গাছ রোপন কর্মসূচি পরিচালিত হয়। কর্মসূচির শুভ উদ্বোধন করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও।


এতে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের হেড অব সায়েন্স এন্ড ম্যাথ প্রোগ্রাম প্রফেসর এ.কে.এম. মনিরুজ্জামান মোল্লা, পাবলিক হেলথ এর সহযোগী অধ্যাপক নাজমুল আলম, এনভাইরনমেন্টাল সায়েন্স এর সহকারী অধ্যাপক সৈয়দ মোঃ নাজিম উদ্দিন, অধ্যাপক মুকেশ কে গুপ্তা সহ অন্যান্য শিক্ষকরা।


এই কার্যক্রমটি পুরোপুরি তত্তাবধান করছেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কেমিস্ট্রির সহযোগী অধ্যাপক আহমেদুল কবির ও অর্গানিক কেমিস্ট্রির সহকারী অধ্যাপক ড. পলরাজ মোসেই সিলভা কুমার আর সেচ্ছাসেবী হিসেবে সহযোগিতা করছেন এইউডব্লিও - সাসটেইনেবল ডেভেলপম্যান্ট গুলস ক্লাব|


বিবার্তা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com