শিরোনাম
ফোকলোরকে বাদ দিতে ১৫ দিনের আল্টিমেটাম!
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৯, ১৮:০১
ফোকলোরকে বাদ দিতে ১৫ দিনের আল্টিমেটাম!
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক ফোকলোর বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়কে বাংলা বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সমমান প্রদানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে ১৫ দিনের আল্টিমেটাম দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের শিক্ষার্থীরা।


বৃহস্পতিবার (৩ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এ আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা।


এসময় তারা ‘ইউজিসির উদ্ভট সিদ্ধান্ত মানি না, মানব না, এক দফা এক দাবি, বাংলা বিভাগে স্বতন্ত্র নিয়োগ দাবি, দাবি মোদের একটাই, ফোকলোর মুক্ত বাংলা চাই’ প্রভৃতি স্লোগান দেন।


বিক্ষোভপূর্ব মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ইউজিসি’র সিদ্ধান্ত অযৌক্তিক ও অন্যায্য। ফোকলোর বিভাগের সাথে বাংলা বিভাগের তুলনা করে শুধুমাত্র বাংলা বিভাগকে নয়, বাংলাদেশকে অবমাননা করা হয়েছে। সম্পূর্ণ সঙ্গতিহীন একটি বিভাগকে আরেকটি বিভাগ হিসেবে বিবেচনা করা বাংলাদেশের শিক্ষাব্যবস্থার জন্য মারাত্মক হুমকি।


তারা বলেন, ফোকলোরের সিলেবাস এবং বাংলা বিভাগের সিলেবাসের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। বাংলার প্রথম বর্ষের শিক্ষার্থীরা এক বছরে যে সকল বই পড়ে পরীক্ষা দেয়, ফোকলোরের মাস্টার্সসহ সকল বর্ষেও তা পড়ানো হয় না। তাহলে তারা কিভাবে বাংলার সমান সুযোগ সুবিধা বা মর্যাদা পায়?


বক্তারা হুশিয়ারি দিয়ে বলেন, অনতিবিলম্বে এই অযৌক্তিক ও অন্যায় সিদ্ধান্ত থেকে সরে এসে প্রজ্ঞাপন জারি করতে ইউজিসি-কে ২১ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দিলাম। অন্যথায়, ২১ অক্টোবর থেকে সমগ্র বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের বাংলা বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।


উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়-এর ফোকলোর বিভাগের চাকুরির ক্ষেত্রে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে অন্তর্ভূক্তিকরণ’ বিষয়টিকে সামনে নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের গ্র্যাজুয়েট/পোস্টগ্র্যাজুয়েটদের বাংলা বিভাগের গ্র্যাজুয়েট/পোস্টগ্র্যাজুয়েট হিসেবে বিবেচনা করে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে অন্তর্ভূক্তিপূর্বক কোড বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বিশেষজ্ঞ মতামত প্রদান করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি অনুলিপি পাঠায়। এর প্রেক্ষিতে বাংলা বিভাগের শিক্ষার্থীরা এ সিদ্ধান্তের প্রতিবাদ জানায়।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com