শিরোনাম
ক্লাসে উপস্থিতির ওপর কোনো নম্বর থাকছে না জবিতে!
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৪:০৮
ক্লাসে উপস্থিতির ওপর কোনো নম্বর থাকছে না জবিতে!
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) চলমান একাডেমিক কাউন্সিলের নিয়ম অনুসারে ১০% ক্লাস উপস্থিতির ওপর নম্বরের পরিবর্তে ক্লাস পারফরম্যান্স যুক্ত হয়েছে। এর ফলে থাকছে না ক্লাসে উপস্থিত থাকার কোনো নম্বর।


সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অফিস এই রুল কার্যকর করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে ।


বিশ্ববিদ্যালয় রেজিস্টার অফিস সূত্রে জানা যায়, ৯ মে একাডেমিক কাউন্সিলের ৪৮ তম সভায় বিশ্ববিদ্যালয়ে Rules & Regulations for Bachelor’s Degree এর ধারা নং-১২ Rules & Regulations for Master’s Degree এর ধারা নং-১৩ এবং Rules & Regulations for Degree of Master of Philosophy (M.Phil) এর ধারা নং-৬ পরিবর্তন করার জন্য সুপারিশ করা হয়। পরবর্তীতে ১৬ মে তা সিন্ডিকেটের ৮০ তম সভায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।


উক্ত সংশোধনীর ১২ নং ধারায় বলা হয়েছে যে, স্নাতক ডিগ্রীর ক্ষেত্রে ব্যবসায় শিক্ষা অনুষদের ৪০ নম্বরের ইনকোর্স ক্লাসে উপস্থিতির জন্য বরাদ্দ ১০ নম্বরের পরিবর্তে সমপরিমাণ নম্বর ক্লাস পারফরম্যান্সের জন্য দেয়া হবে। যা কার্যকর হবে ২০১৯-২০ সেশন (১৫তম ব্যাচ) এর জন্য।


এছাড়াও অন্যান্য অনুষদের শিক্ষার্থীদের ক্ষেত্রেও ৩০ নম্বরের ইনকোর্সে ক্লাস পারফরম্যান্সের জন্য ১০ নম্বর রাখা হয়েছে।
সংশোধনীর-১৩ নং ধারায় মাস্টার্সের ফলাফলের ক্ষেত্রে অবশ্যই থিসিস এবং নন-থিসিস গ্রুপের ফলাফল একই সাথে দেয়া কথা বলা হয়েছে। যা পূর্বে বলা ছিল না। এটি কার্যকর হবে ২০১৭-১৮ সেশন থেকে এবং এম.ফিল ডিগ্রীর পরীক্ষা ও একাডেমিক সেশন কখন থেকে শুরু হবে তা নির্ধারণ করবে অনুষদ পরীক্ষা কমিটি। তবে আগে এটা করত বিভাগের পরীক্ষা কমিটি।


‘রুলস অ্যান্ড রেগুলেশন’ পরিবর্তন করার বিষয়ে প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষা প্রদানের তাগিদেই ক্লাসে উপস্থিতির নম্বর উঠিয়ে দেয়া হয়েছে। নতুন নিয়মে ক্লাসের সকল শিক্ষার্থীদের মাঝেই মনযোগী ভাব সৃষ্টি হবে।


এদিকে উপস্থিতির নম্বরের স্থলে ক্লাস পারফরম্যান্স স্থলাভিষিক্ত হওয়ায় শিক্ষার্থীদের মাঝে ক্লাস না করার বিরূপ প্রভাব ফেলবে কিনা এ বিষয়ে জানতে চাইলে রেজিস্টার ওহিদুজ্জামান বলেন, ফাঁকিবাজ ছাত্রদের মাঝে এ নিয়ম আলাদা চাপ সৃষ্টি করবে যা তাদের মনযোগী হতে বাধ্য করবে। ক্লাস পারফরম্যান্সের নম্বর কোন প্রক্রিয়ায় হবে তা সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক নির্ধারণ করবেন।


বিবার্তা/আদনান/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com