শিরোনাম
জকসু নিয়ে উদাসীন বিশ্ববিদ্যালয় প্রশাসন!
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৮
জকসু নিয়ে উদাসীন বিশ্ববিদ্যালয় প্রশাসন!
জকসু নির্বাচনের পোস্টার টাঙাচ্ছেন জবি শিক্ষার্থীরা
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রসংসদের (জকসু) গঠনতন্ত্র প্রণয়নের লক্ষ্যে কমিটি গঠন করলেও জকসুর কোনো অগ্রগতি নেই। সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের ফলে গত ১ জুলাই জকসুর গঠনতন্ত্র প্রণয়নের জন্য আইন বিভাগের অধ্যাপক ড. সরকার আলী আক্কাসকে আহ্বায়ক করে চারসদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।


কমিটিকে ৪৫ কার্যদিবসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের আইন সংশোধনের জন্য সুপারিশ প্রদান ও ‘জকসু’ গঠনতন্ত্র প্রণয়ন করার নির্দেশনা দেয়া হয়। গত ১২ সেপ্টেম্বর কমিটির ৪৫ কার্য দিবস শেষ হলেও আশানুরূপ কোনো অগ্রগতি নেই গঠনতন্ত্র প্রণয়নের।


২০০৫ সালে জগন্নাথ কলেজ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রূপান্তরিত হলেও বিশ্ববিদ্যালয় আইনে কেন্দ্রীয় ছাত্র সংসদ (জকসু) বিষয়ে কোনো ধারা বা উপধারা না থাকায় জকসু গঠনতন্ত্র প্রণয়নে আইন সংশোধনের জন্য এ কমিটি গঠন করা হয়। কিন্তু কমিটির সময়কাল শেষ হয়ে গেলেও কমিটির কাজের আশানুরূপ অগ্রগতি না হওয়ায় শিক্ষার্থীরা সংশয় প্রকাশ করছেন।


এ বিষয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, জবি শাখার আহ্বায়ক রাইসুল ইসলাম নয়ন বিবার্তাকে বলেন, প্রশাসন সবসময়ই আমাদের আশা দিয়েছে। এতে আমরা কোনো ফল পাইনি। তবে এবার উপাচার্য আমাদের বলেছেন জকসু হবে। আমরা তাকে সম্মান করি। আমরা তার সাথে কথা বলব এবং পরবর্তীতে অন্য কোনো পদক্ষেপ গ্রহণ করব।


বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জবি শাখার সাধারণ সম্পাদক এম এন জুনায়েদ বিবার্তাকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন জকসু গঠনতন্ত্র প্রণয়নের জন্য যে কমিটি গঠন করেছে, আমরা তার ফলাফল দেখার অপেক্ষায় আছি। তারা জকসুকে কীভাবে দাঁড় করায় এবং আমরা নিজেদের মতো করে প্রস্তুতি নিচ্ছি।


কমিটির কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে গঠনতন্ত্র প্রণয়ন কমিটির আহ্বায়ক ও আইন বিভাগের অধ্যাপক ড. আলী আক্কাস বিবার্তাকে বলেন, জকসুর যে গঠনতন্ত্র সেটা তৈরি করতে হচ্ছে। এটা অনেক বড় একটা ডকুমেন্টস হবে। বর্তমানে এর টাইপিংয়ের কাজ চলছে। এর কাজ শেষ হয়ে গেলেই আমরা রিপোর্ট জমা দিয়ে দেব।


৪৫ কার্যদিবসের মধ্যে কমিটির কাজ শেষ না হওয়ার প্রশ্নে তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদের (জকসু) গঠনতন্ত্র প্রণয়নের জন্য আমাদের ৪৫ কার্যদিবস সময় দেয়া হয়েছিল। আমরা আশা করি আর কয়েক দিনের মধ্যেই কাজটি সম্পন্ন হবে।


বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৫৪ সালে প্রথম জগন্নাথ কলেজ ছাত্রসংসদ (জকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ভিপি এআর ইউসুফ এবং জিএস সালাউদ্দিন আহমেদ নির্বাচিত হন। পরবর্তীতে ১৯৬৯ সাল পর্যন্ত জগন্নাথ কলেজ ছাত্রসংসদের ১০টি কমিটি হয়।



জকসুর গঠনতন্ত্র প্রণয়নের কাজ চললেও নির্বাচনের খবর নেই


স্বাধীনতার পরে ১৯৭২, ১৯৭৯, ১৯৮৬, ১৯৮৭ সালে আরো চারটি ছাত্রসংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ১৯৮৭ সালের নির্বাচনে আলমগীর শিকদার লোটন ও জাহাঙ্গীর শিকদার জোটন নামে দুই ভাই ভিপি ও জিএস নির্বাচিত হন।


এরপর ২০০৫ সালে জগন্নাথ কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হওয়ার আগ পর্যন্ত ১৮ বছর ধরে কোনো ছাত্রসংসদ নির্বাচন হয়নি।


আর জগন্নাথ কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হওয়ার সময়ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫ এ ছাত্রসংসদের অধ্যাদেশযুক্ত হয়নি। ফলে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পরে প্রশাসন বিশ্ববিদ্যালয় আইনে ছাত্রসংসদ অধ্যাদেশ যুক্ত ও নির্বাচন আয়োজনের উদ্যোগ গ্রহণ করেনি।


বিবার্তা/আদনান/উজ্জ্বল/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com