শিরোনাম
চবিতে ভর্তি আবেদন শুরু
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪৯
চবিতে ভর্তি আবেদন শুরু
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ স্নাতক (সম্মান) প্রথম বর্ষে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে এ কার্যক্রম। তবে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ এবারও থাকছে না।


রবিবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় চবির আইটি ভবনে ভার্চুয়াল ক্লাসরুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপ-উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. শিরীণ আখতার। এ সময় বিভিন্ন ইউনিটের কো-অর্ডিনেটর, প্রক্টরিয়াল বডি, বিভিন্ন অনুষদের ডিন ও চেয়ারম্যান এবং ভর্তি কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে চবি উপাচার্য বলেন, আমরা গত বছরের মতো এবারও প্রত্যেক ইউনিটে ভর্তি প্রক্রিয়া ও আবেদন ফি সমান রেখেছি। গত বছরের মতো সব কার্যক্রম নিজস্ব অটোমেশনে সম্পন্ন করা হবে।


এ বছর প্রতি ইউনিট-উপ-ইউনিটে ভর্তি আবেদন ফি ৪৭৫ টাকা ও আবেদন প্রসেসিং ফি ৭৫ টাকাসহ সর্বমোট ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী ২৭ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদন ফি বিকাশ, রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে জমা দিতে হবে।


জানা যায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিজস্ব তত্ত্বাবধানে অটোমেশন পদ্বতিতে মাত্র ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৯টি অনুষদের অধীনে ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪ হাজার ১৮৯টি সাধারণ ও ৭৩৭টি কোটাসহ সর্বমোট ৪ হাজার ৯২৬টি আসনে অনলাইনে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম সম্পন্ন হবে।


এর মধ্যে কলা ও মানববিদ্যা অনুষদের ১৩টি বিভাগ ও ৩টি ইনস্টিটিউটে সাধারণ আসন ১ হাজার ৩৪৬টি এবং কোটায় ২০৮টি আসনসহ সর্বমোট ১ হাজার ৫৫৪টি আসন।


বিজ্ঞান অনুষদে ৫টি বিভাগ ও ১টি ইনস্টিটিউটে সাধারণ ৫৪৫টি আসন এবং কোটায় ৯৮টিসহ সর্বমোট ৬৪৩টি আসনে শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।


ব্যবসায় প্রশাসন অনুষদে ৬টি বিভাগে রয়েছে সাধারণ ৬৪০টি আসন এবং কোটায় ১১২টিসহ সর্বমোট ৭৫২টি আসন। সমাজ বিজ্ঞান অনুষদে ৯টি বিভাগে সাধারণ ৮১৮টি এবং কোটায় ১৪৩টিসহ সর্বমোট ৯৬১টি আসন।


আইন অনুষদে ১টি বিভাগে সাধারণ আসন ৩০টি এবং কোটায় ২২টি সহ সর্বমোট ১৩৭টি আসন। জীববিজ্ঞান অনুষদের ৯টি বিভাগে সাধারণ আসন ৪৮৫ টি এবং কোটায় ৯২টিসহ সর্বমোট ৫৭৭ টি আসন। ইঞ্জিনিয়ারিং অনুষদের ২টি বিভাগে সাধারণ আসন ১২০ টি এবং কোটায় ২১টিসহ সর্বমোট ১৪১টি।


শিক্ষা অনুষদের ১টি বিভাগে সাধারণ ৩০টি আসন এবং কোটায় ১৯টিসহ সর্বমোট ৪৬টি আসন। মেরিন সায়েন্স আ্যান্ড ফিশারিজ অনুষদে ২টি বিভাগ ও ১টি ইনস্টিটিউটে সাধারণ ৯০টি এবং কোটায় ২৫টিসহ সর্বমোট ১১৫টি আসন।


আবেদনের যোগ্যতা


উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান-কৃষি বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটের মাধ্যমে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সব বিভাগ-ইনস্টিটিউটে আবেদন করার সুযোগ পাবেন।


ভর্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট http://admission.cu.ac.bd/ থেকে জানা যাবে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com