শিরোনাম
মে দিবসে ভাবতে হবে
প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৮, ২১:৫৩
মে দিবসে ভাবতে হবে
প্রিন্ট অ-অ+

বিশ্বের ইতিহাস বলে, যুগে যুগে নির্যাতিত, লাঞ্ছিত ও বঞ্চিত শ্রমজীবী মানুষ তাদের অধিকার রক্ষা ও দাবি আদায়ের জন্য সংগ্রাম করেছে আর বুকের তাজা রক্ত দিয়ে দাবি আদায়ও করেছে। যে কোনো ন্যায়সঙ্গত দাবি আদায়ে রক্তদান যে বৃথা যায় না, ইতিহাসে তার অনেক প্রমাণ রয়েছে। সবচেয়ে বড় প্রমাণ মহান মে দিবস।


ন্যাশনাল লেবার ইউনিয়ন সর্বপ্রথম আমেরিকায় দৈনিক আট ঘণ্টা শ্রমের দাবি তোলে। মিল মালিকরা তাদের দাবি অগ্রাহ্য করলে মালিকদের সঙ্গে শ্রমিকদের সংঘাত বাধে। সেই সংঘাতে ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অনেক শ্রমিক নিহত হলে মিল-মালিকরা শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হন। সেই থেকে বিশ্বের দেশে-দেশে শ্রমের মর্যাদা প্রতিষ্ঠিত হতে থাকে আর আত্মদানকারী শ্রমিকদের স্মরণে পালিত হয়ে আসছে ''মে দিবস''।



মহান মে দিবস হচ্ছে পৃথিবীর শ্রমজীবী মানুষের বিজয় নিশান। কিন্তু ইতোমধ্যে মে দিবস সোয়া শ' বছর পাড়ি দিলেও দেশে-দেশে এখনো শ্রমিকরা নানা সমস্যায় জর্জরিত। আজও সমাজে তাদের অধিকার পুরোপুরি প্রতিষ্ঠিত হয়নি। এখনো দেশে দেশে শ্রমিক শোষণ চলছে। এখনো তাদের দেখা হয় অবহেলার চোখে।


আমাদের মতো উন্নয়নশীল দেশে মালিকপক্ষ শ্রমিকদের নানাভাবে ঠকিয়ে উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রাখতে চায়। এ নিয়ে মালিক ও শ্রমিকদের মধ্যে প্রায়ই দ্বন্দ্ব দেখা যায়। তাছাড়া প্রায় প্রতি বছর গার্মেন্ট ফ্যাক্টরিগুলোয় বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। এসব দুর্ঘটনায় অনেক নারী-পুরুষ-শিশু মারা যায়। দুর্ঘটনায় যেসব শ্রমিক মারা যায়, তাদের পরিবারের রুজি-রোজগারের পথ বন্ধ হয়ে যায়। তারা চোখেমুখে অন্ধকার দেখে।
আসলে আমরা শ্রম বা শ্রমিকের মর্যাদা বুঝেও বুঝতে চাই না। একজন মানুষের জীবনধারণের জন্য যা যা প্রয়োজন, অর্থাৎ অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা - এসবই একজন শ্রমিকের প্রাপ্য। আর এই প্রাপ্য পরিশোধই হহচ্ছে শ্রমিকের প্রকৃত মর্যাদা।


একুশ শতকে এসে শ্রমিকরা এ মর্যাদা বা অধিকার কতটুকু ভোগ করছে? বিষয়টি নিয়ে অবশ্যই ভাবতে হবে। মহান মে দিবসের গুরুত্ব ও তাৎপর্য অনুধাবন করতে হলে এর বিকল্প নেই।

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com