আমরাও পারি
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৩০
আমরাও পারি
প্রিন্ট অ-অ+

তেলসমৃদ্ধ মুসলিম দেশগুলো সম্বন্ধে আমাদের মনে এক ধরনের ভাবমূর্তি আছে - সম্পদের প্রাচুর্য, অলস জনগোষ্ঠী, সীমাহীন বিলাসব্যসন ইত্যাদি।


ধারণাটা এক সময় হয়তো প্রায় শতভাগ সত্য ছিল, কিন্তু সে অনেককাল আগের কথা। তারপর ওসব দেশের ওপর দিয়ে হাজার কিংবা লাখো বার বয়ে গেছে মরুর লু হাওয়া, সেই হাওয়ার তোড়ে উড়ে গেছে অনেককিছু। অনেক ধারণা, অনেক মূল্যবোধ, অনেক প্রচলিত নিয়ম ও রীতিনীতি।


এটাই স্বাভাবিক। একটা সচল সজীব সমাজ কখনো স্থবির হয়ে থাকতে পারে না। তাকে সময়ের সঙ্গী হতে হয়। সময়ের পায়ে পা মিলিয়ে সামনের দিকে এগোতে হয়।


তবে চলা মানেই কিন্তু এগিয়ে যাওয়া নয়। এগিয়ে চলায় চাই সুনির্দিষ্ট উদ্দেশ্য-লক্ষ্য, চাই ভিশন, চাই পথের দিশারী হিসেবে যোগ্য, দক্ষ ও ভিশনারি নেতৃত্ব। তবেই লক্ষ্য ও সাফল্য অর্জন সম্ভব। তবেই লেখা সম্ভব কোনো সাকসেস স্টোরি - সাফল্যগাথা।


গত রবিবার বিশ্ববাসী এই সাফল্যগাথা শুনেছে তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমীরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইর শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের মুখে। দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রদত্ত ভাষণে তিনি বর্ণনা করেছেন কিভাবে তার দেশটি এতোদূর এগিয়ে গেলো যে, তারা এখন মঙ্গলগ্রহে যান পাঠানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি পরম সন্তুষ্টি নিয়ে এ-ও বলেছেন যে এই প্রোগ্রামে যারা কাজ করছে তারা সবাই আমীরাতি এবং তাদের সবার বয়স ২০-এর নিচে।


কিভাবে এটা সম্ভব হলো, তারও জবাব দিয়েছেন শেখ মোহাম্মদ। তিনি বলেন, আমাদের যত অর্জন, তার মধ্যে সবচাইতে বড় হলো আমরা নেতৃত্ব তৈরি করেছি। এদেশ যখন যাত্রা শুরু করে তখন আমাদের ছিল মাত্র ৪০ জন গ্র্যাজুয়েট, আর আজ আমাদের আছে ৭৭টি ইউনিভার্সিটি।


ভাবা যায়? এই বিস্ময়কর সাফল্য কিন্তু এমনি-এমনি আসেনি। এর পেছনে আছে নেতা ও জনতার মিলিত কাঙ্ক্ষা। আছে স্বপ্ন ও যোগ্য নেতৃত্ব। আছে সুব্যবস্থাপনা। সব মিলিয়েই অসম্ভবকে সম্ভব করেছে সংযুক্ত আরব আমিরাত। আর রচনা করেছে বাস্তব জগতেরই এক রূপকথা।


এমন রূপকথা রচনা করতে আমরাও পারি। আমাদের অনেক অনাহরিত সম্পদ আছে, বিপুল জনশক্তি আছে, আছে সুযোগ্য নেতৃত্বও। সবকিছুর সমন্বয়ে উন্নতির শিখরে আরোহন আমাদের পক্ষেও অসম্ভব নয়।


আজ আমরা আমিরাতের রূপকথা শুনলাম, অপেক্ষায় আছি সেদিনের, যেদিন সারা বিশ্ব শুনবে বাংলাদেশের সমৃদ্ধির অবাককরা গল্প।


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com