শিরোনাম
বইয়ের আনন্দযজ্ঞে সবার নিমন্ত্রণ
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪২
বইয়ের আনন্দযজ্ঞে সবার নিমন্ত্রণ
প্রিন্ট অ-অ+

ভাষার মাস, শোক ও গৌরবের মাস ফেব্রুয়ারি আবার আমাদের ঘরে। এটি বর্ষপঞ্জির নেহাৎ ১২ মাসের একটি মাসমাত্র নয়, আমাদের জীবনে এর মহিমাই অন্যরকম। তাই তো রফিক-জব্বার-বরকত-সালাম এবং অন্য আরো অনেকের নিঃশেষে প্রাণ বলিদানের শোক ছাপিয়ে ফেব্রুয়ারি হয়ে উঠেছে একইসঙ্গে উৎসবেরও মাস। এ উৎসব আমাদের অস্তিত্বের, আমাদের আত্মপরিচয়ের।


আত্মপরিচয়কে মূর্ত করে তোলার অন্তর্গত চেতনা থেকে আমরা গড়ে তুলেছি শহীদ মিনার, আয়োজন করে চলেছি বইমেলা। এই বইমেলা তাই কেবল মেলামাত্র নয়, এ হলো মায়ের ভাষার প্রতি আমাদের প্রাণের গহীনে জমে থাকা ভালোবাসার উৎসার।


কেননা ভাষা প্রকাশমান হয় মানুষের মুখে, তারপর তা ছাপার অক্ষর হয়ে বইয়ে স্থান করে নেয়। প্রকৃতির নিয়মে লেখক এক সময় হারিয়ে যান, কিন্তু বইখানি টিকে থাকে আরো অনেক অনেক বছর; এমনকী সংরক্ষিত হলে শতাব্দীর পর শতাব্দী। বইয়ের পাতায় টিকে থাকেন লেখক, টিকে থাকে ভাষা।


ভাষার মাসে তাই বইমেলার চাইতে শ্রেষ্ঠ আয়োজন আর কী হতে পারে!


বইমেলা হলো বইয়ের আনন্দযজ্ঞ। একেকজন লেখকের কতো আনন্দ বেদনা মিলন বিরহ সঙ্গীতের সুর যে ছড়িয়ে আছে বইয়ের প্রতিটি শব্দে বাক্যে, প্রতিটি পাতায়, সে তো কেবল লেখক জানেন। আর সত্যিকার পাঠক যিনি, তিনি বইটি পড়ে আপন হৃদয়ের আকুতি দিয়ে তা অনুভব করেন। এভাবেই কতো শত বছর আগে হারিয়ে যাওয়া লেখকের সঙ্গেও আজকের পাঠককে বন্ধনহীন গ্রন্থিতে বেঁধে দেয় বই।


এই অদৃশ্য সুতোর টানে তাই মননশীল মানুষ, সৃজনশীল মানুষ ছুটে যায় বইমেলার পানে।


ছুটবেই তো! এও যে জগতের এক আনন্দযজ্ঞ! এই আনন্দযজ্ঞে সবার নিমন্ত্রণ।

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com