অনলাইন প্রতারণা: ২০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে রেক্স আইটি
প্রকাশ : ১২ মে ২০১৯, ১৪:৫৪
অনলাইন প্রতারণা: ২০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে রেক্স আইটি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রথমে আউটসোর্সিং, গ্রাফিক্স ডিজাইন, এসইও, ওয়েব ডিজাইন, ডিজিটাল মাকেটিংসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়ার কথা বলে প্রতিষ্ঠানে ভর্তি করানো হয়। পরে সামাজিক যোগাযোগের মাধ্যমে তারা ওই শিক্ষার্থীদের দিয়ে বিং পেইড মাকেটিংয়ের প্রচার চালাত।


এক পর্যায়ে ওই শিক্ষার্থীরা ওই মাকেটিং বিনোয়োগ করলে ৫০ থেকে ১০০ ভাগ রির্টানের নিশ্চিয়তা দেয়া হত। এভাবেই রেক্স আইটি ইন্সটিটিউট নামের একটি প্রতিষ্ঠান অনলাইন মার্কেটিং’র নামে কয়েক হাজার গ্রাহকের কাছ থেকে শত কোটি টাকা হাতিয়ে নিয়েছে।


রবিবার দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সিআইডির অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম।


তিনি বলেন, ইতোমধ্যে রেক্স আইটি ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা আব্দুস সালাম পলাশের বিরুদ্ধে রাজধানীর ধানমন্ডি থানায় ডিজিটাল প্রতারণা ও মানিলন্ডারিং মামলা হয়েছে। ওই মামলার পরিপ্রেক্ষিতে তাকে শনিবার রাতে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার একটি ফ্ল্যাট থেকে গ্রেফতার করা হয়েছে।


পলাশ ১৯৯২ সালে লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ উপজেলায় কল্যাণপুর এলাকায় জন্মগ্রহণ করে। সে ২০০৭ সালে সোনাইমুড়ী হাই স্কুল থেকে এসএসসি ও পরে ক্যামব্রিয়ান স্কুল ও কলেজ থেকে এইচএসসি পাস করে। পরবর্তীতে ধানমন্ডি চার্টার্ড ইউনিভার্সিটি কলেজ থেকে সিএ পড়া শুরু করেন। কিন্তু সিএ শেষ করতে না পারলেও ২০১০ সালে সে আউটসোসিংয়ের কাজ শুরু করে।



এ ধারাবাহিকতায় ২০১৬ সালে তিনি আইটি ভিশন নামের একটি প্রতিষ্ঠানে ট্রেনার হিসেবে নয় মাস কাজ করে।


এক পর্যায়ে ২০১৭ সালে কয়েকজন পার্টনার নিয়ে রেক্স আইটি ইন্সটিটিউট নামের প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করে। প্রথমে ওই প্রতিষ্ঠানে আউটসোসিংয়ের উপর বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ দেয় সে। প্রশিক্ষণের সময় শিক্ষার্থীদের প্রলোভন দিয়ে পেইড মার্কেটিংয়ে বিনিয়োগ করাতো সে। ১৫ থেকে ২০ ভাগ বেশি লাভের আশায় প্রশিক্ষণার্থীরাও বিনিয়োগ করতো।


এছাড়াও ফেসবুক ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ক্যাম্পেইন করে আরো অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে পলাশ।


এ ব্যাপারে মোল্লা নজরুল ইসলাম বলেন, এখন পর্যন্ত আনুমানিক ২০০ কোটি টাকা হাতিয়ে নেয়ার তথ্য পাওয়া গেছে। ইতোমধ্যে পলাশের ব্যাংক অ্যাকাউন্টগুলো জব্ধ করার নিদের্শনা দেয়া হয়েছে। তবে এ ব্যাপারে আরো অনুসন্ধান চলছে।


বিবার্তা/খলিল/জাকিয়া


>>অনলাইনে প্রতারণা, কোটি টাকা হাতিয়ে নেয়ার হোতা গ্রেফতার

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com