শিরোনাম
জাল টাকার কারখানার সন্ধান, আটক ৬
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৭
জাল টাকার কারখানার সন্ধান, আটক ৬
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীতে জাল টাকা তৈরির কারখানার সন্ধান পেয়েছে পুলিশ। ওই কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জাল টাকাসহ ছয়জনকে আটক করা হয়। তারা নির্বাচনকে টার্গেট করে ৪ থেকে ৫ কোটি জাল টাকা মার্কেটে ছাড়ার পরিকল্পনা নিয়েছিল।


শনিবার বিকেলে এমন তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড রিলেশন্স বিভাগের উপ কমিশনার মো. মাসুদুর রহমান।


তিনি জানান, শুক্রবার তুরাগ থানাধীন ৮ নং ওয়ার্ডের বাউনিয়া বাদালদী রোডের একটি বাড়িতে জাল টাকার কারখানার সন্ধান পাওয়া যায়। পরে সেখানে অভিযান চালানো হয়। এ সময় মো. আবুল হোসেন ওরফে ইমন (৩৫), শেখ সুমন (৩২), মো. ছগির হোসেন ওরফে শাহীন (৪২), মো. ইকবাল হোসেন (৩২), স্বপ্না (১৯) ও তৌকীর আহম্মেদ ওরফে সুজনকে (৩০) আটক করা হয়েছে।


এছাড়াও সেখান থেকে ৫১ লাখ জাল টাকার নোট এবং জাল টাকা তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, দুইটি কালার প্রিন্টার, টাকা তৈরির বিভিন্ন কাগজ, প্রিন্টারে ব্যবহৃত বিভিন্ন ধরনের কালি, স্কিন বোর্ড, জাল টাকায় ব্যাবহৃত ফয়েল পেপার ও বাংলাদেশী প্রচলিত আসল ২৯ হাজার ৮শ’ টাকা উদ্ধার করা হয়েছে।


পুলিশের ওই কর্মকর্তা আরো জানান, আটকদের দফায় দফায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের মধ্যে ইমন এই জাল টাকা তৈরির কারখানার মালিক। সে ও তার সহযোগীরা মিলে আর্থিকভাবে অভাবি লোকদের দিয়ে উত্তরাসহ ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় বাসা ভাড়া নিয়ে জাল টাকার ব্যবসা করে আসছিল। তাদের মধ্যে সুজন এই কারখানায় প্রিন্টের কাজে ব্যবহৃত কালি সরবরাহ করত। এই চক্রটি প্রতিমাসে প্রায় এক কোটি জাল টাকা বাজারজাত করত। উদ্ধারকৃত সরঞ্জামাদি দিয়ে আরো প্রায় ৭ কোটি জাল টাকা প্রস্তুত করার পরিকল্পনা ছিল তাদের।


ইমন প্রথম জীবনে কাউছার নামে একজনের সাথে জাল টাকা তৈরিতে সহযোগিতা করত। পরবর্তী সময়ে সে ২০১৩ সাল থেকে নিজেই সরঞ্জামাদি সংগ্রহ করে জাল টাকা তৈরি শুরু করে। জাল টাকা তৈরির অপরাধে সে একবার গ্রেফতারও হয়েছিল। বর্তমানে সে বাংলাদেশে সর্বোচ্চ জাল নোট প্রস্তুতকারী। সে প্রতি মাসে প্রায় এক কোটি টাকার জাল নোট তার নিয়োজিত ডিলারের মাধ্যমে বাজারজাত করে।


আটকরা বিশেষ করে বড় ধর্মীয় অনুষ্ঠান টার্গেট করে তৎপর হয়ে ওঠে জানিয়ে মো. মাসুদুর রহমান বলেন, সম্প্রতি আসন্ন জাতীয় নির্বাচন ও দূর্গা পূজাকে সামনে রেখে আর্থিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনায় তারা ৪ থেকে ৫ কোটি জাল টাকা মার্কেটে ছাড়ার পরিকল্পনা নিয়েছিল।


বিবার্তা/খলিল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com