২০ আমদানীকারকের নামে আড়াই কোটি টাকার ‌‘খাট’
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৭
২০ আমদানীকারকের নামে আড়াই কোটি টাকার ‌‘খাট’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ‌‘খাত’ নামে এক হাজার ৬০০ কেজি মাদক জব্দ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। যার আনুমানিক মুল্য আড়াই কোটি টাকা। আর ওই সব মাদক ২০টি আমদানীকারকের নামে নিয়ে আসা হয়েছে।


মঙ্গলবার দুপুরে সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এমন তথ্য জানিয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) জিআইজি মোঃ শাহ আলম।


তিনি বলেন, গত রবিবার গোপন সংবাদর ভিত্তিতে শাহজালাল বিমানবন্দর থেকে এ মাদক জব্দ করা হয়। ৯৬টি কার্টনে করে চলানটি ইথিওপিয়া থেকে আনা হয়েছে। যার মুল্য দুই কোটি ৩৭ লাখ ৯৫ হাজার ৪শ’ টাকা।


তবে এ ঘটনার সাথে জড়িত কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি বলে জানিয়ে সিআইডির ওই কর্মকর্তা বলেন, ২০টি আমদানীকারক প্রতিষ্ঠানের নাম দিয়ে পল্টন থানায় একটি মামলা করা হয়েছে। তদন্তের স্বার্থে তাদের নাম-ঠিকানা বলা যাচ্ছে না।


তিনি আরো বলেন, ‘খাট’ একটি নেশা জাতীয় পাতা। এটা দেখতে গ্রিনটির মতো। তবে এটা পাউডার করে ইয়াবা ট্যাবলেট তৈরি করা হয়।


একধরনের গাছ থেকে এই ‘খাট’ বা এনপিএস তৈরি হয়। এটি ‘খ’ ক্যাটাগরির মাদক। আফ্রিকার দেশ জিবুতি, কেনিয়া, উগান্ডা, ইথিওপিয়া, সোমালিয়া, ইয়েমেনে ওই গাছ পাওয়া যায়।


উল্লেখ্য গত ৩১ আগস্ট প্রথম ‘এনপিএস’ (নিউ সাইকোট্রফিক সাবস্টেনসেস) বা ‘খাটের’ অস্তিত্ব মেলে। ইথিওপিয়ার আদ্দিস আবাবা থেকে জিয়াদ মোহাম্মদ ইউসুফ নামে এক ব্যক্তি ঢাকায় একটি চালান পাঠান। এ দেশে নওয়াহিন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের নামে চালানটি পাঠানো হয়।


চালানটি কয়েকদিন আগে ইথিওপিয়া থেকে কয়েকটি দেশ ঘুরে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে।


বিবার্তা/খলিল/জাকিয়া


>>এবার ১৬শ’ কেজি ‘এনপিএস’ জব্দ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com