শিরোনাম
পাকস্থলিতে ইয়াবা নিয়ে ঢাকা আসল দুই রোহিঙ্গা, অতঃপর...
প্রকাশ : ২৮ মে ২০১৮, ১৫:৩৬
পাকস্থলিতে ইয়াবা নিয়ে ঢাকা আসল দুই রোহিঙ্গা, অতঃপর...
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এবার পাকস্থলিতে করে ইয়াবা বহন করে ঢাকা নিয়ে আসে দুই রোহিঙ্গা। চাঞ্চল্যকর এমন ঘটনার পর তাদের আটকও করেছে পুলিশ। মাদক ব্যবসায়ীরা আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে এমন কৌশল অবলম্ভন করছে বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) দেবদাস ভট্টাচার্য্য।


সোমবার দুপুরে ডিএমপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি জানান, গতকাল রবিবার সকাল থেকে বিকাল পর্যন্ত রাজধানীর দক্ষিণখান পূর্ব গাওয়াইর এলাকায় অভিযান চালায় গোয়েন্দা পুলিশ। এ সময় দুই রোহিঙ্গাসহ ছয় মাদক ব্যবসায়ীকে আটক করা হয়। এছাড়াও তাদের কাছ থেকে তিন হাজার ৩৫০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।



আটকদের মধ্যে রয়েছে- রোহিঙ্গা মোঃ সেলিম মোল্যা, রোহিঙ্গা মোঃ আফছার ওরফে বাবুল, মোঃ মামুন শেখ, মোঃ শরিফুল, মোঃ ফাহিম সরকার ও মোঃ রাজিব হোসেন।


দেবদাস ভট্টাচার্য্য জানান, আটকদের মধ্যে মোঃ মামুন শেখ জানায়, সে এবং তার সহযোগী রেজোয়ান দীর্ঘদিন ধরে কৌশলে ইয়াবা ব্যবসা করে আসছে। রেজোয়ান কক্সবাজারে বাসা ভাড়া নিয়ে ইয়াবা সংগ্রহ করে ঢাকায় পাঠায় এবং মামুন শেখ ঢাকায় ইয়াবা ট্যাবলেট গ্রহণ করে।


ইয়াবা বহনকারী রোহিঙ্গা মোঃ সেলিম মোল্যা ও রোহিঙ্গা মোঃ আফছার ওরফে বাবুল বরাত দিয়ে পুলিশের ওই কর্মকর্তা সংবাদ সম্মেলনে আরো জানান, পলাতক আসামি রেজোয়ানের সাথে তাদের কক্সবাজারে পরিচয় হয়। পরিচয়ের এক পর্যায়ে রেজোয়ান উখিয়া রোহিঙ্গাদের ক্যাম্পে অবস্থানরত সেলিম ও আফছারকে টাকার প্রলোভনের বিনিময়ে ইয়াবা ট্যাবলেট ঢাকায় নেয়ার জন্য প্রস্তাব দেয়।


এতে তারা রাজি হলে তাদের মাধ্যমে রেজওয়ান বিভিন্ন সময় বিভিন্ন কৌশল অবলম্বন করে ইয়াবা বহন করে ঢাকায় নিয়ে আসে। রেজোয়ান প্রতি সপ্তাহে ৫০ পিস করে ইয়াবা স্কচটেপ দিয়ে পেঁচিয়ে ক্যাপসুল সদৃশ তৈরি করে। তৈরিকৃত ৭০টি ক্যাপসুল রোহিঙ্গা সেলিম মোল্লা এবং ৩০টি ক্যাপসুল রোহিঙ্গা আফছার বাবুকে পানি দিয়ে ঔষধের ন্যায় খাওয়ায়। তারপর ঐ ক্যাপসুল পেটের ভিতর করে ঢাকায় বাস ও ট্রেন যোগে নিয়ে আসে। তারা প্রতি মাসে ৩ থেকে ৪ বার যাতায়াত করে থাকে।



যাত্রাকালীন সময়ে তারা কোন প্রকার খাবার বা পানি গ্রহণ করে না জানিয়ে দেবদাস ভট্টাচার্য্য বলেন, গন্তব্যস্থলে পৌছার পর মিল্ক অব ম্যাগনেসিয়াম জাতীয় ঔষধ সেবন করে ইয়াবাগুলো পাকস্থলী থেকে পায়ু পথে বের করে।


তাদেরকে জিজ্ঞাসাবাদে আরো জানায়, তারা আটককৃত মামুন শেখ, ফাহিম, শরীফ ও রাজিবদের নিকট বহনকৃত ইয়াবা পৌঁছে দেয়। এর বিনিময়ে সেলিম মোল্যা প্রতি চালানে রেজোয়ানের কাছ থেকে ১৫ হাজার টাকা ও আফছার বাবুল ১০ হাজার টাকা গ্রহণ করে। কক্সবাজার থেকে আসা ইয়াবা আটককৃতরা রাজধানীর ঢাকাসহ বিভিন্ন জেলায় বিক্রি করে।


তিনি আরো জানান, কক্সবাজারে অবস্থানরত রেজওয়ান দীর্ঘদিন যাবৎ উখিয়া থানাধীন লেদা রোহিঙ্গা ক্যাম্পসহ অন্যান্য ক্যাম্পে অবস্থানরত অসহায় ও দরিদ্র রোহিঙ্গাদের টার্গেট করে তাদেরকে অধিক অর্থের প্রলোভন দেখিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পাকস্থলীর মাধ্যমে ইয়াবা বহন করতে বাধ্য করে। এ ঘটনায় আটকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এছাড়া পলাতক রেজওয়ানসহ অন্যান্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান দেবদাস ভট্টাচার্য্য।


বিবার্তা/খলিল/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com