শিরোনাম
জালিয়াতির মূল হোতা ‘স্বপ্ন’তে কাজ করত: সিআইডি
প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৮, ১৪:১৫
জালিয়াতির মূল হোতা ‘স্বপ্ন’তে কাজ করত: সিআইডি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পাঁচটি ব্যাংকের ক্রেডিট কার্ড জালিয়াতির মূল হোতা শরিফুল ইসলামকে (৩৩) গ্রেফতার করেছে পুলিশের তদন্ত বিভাগ (সিআইডি)।


শরিফুল চেইন শপ স্বপ্নের বনানী শাখায় কাজ করত। সিআইডি মঙ্গলবার রাতে রাজধানীর মিরপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করে।


সিআইডি কার্যালয়ে বুধবার দুপুরে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম।


তিনি বলেন, শরিফুল রাশিয়াতে লেখাপড়া শেষ করে ২০১০ সালে দেশে আসে। রাশিয়াতে লেখাপড়ার সময়ই সে তার রুশ রুমমেট ইভানোভিবের কাছ থেকে ক্রেডিট কার্ড প্রতারণার কৌশল শিখে। পরে দেশে এসে চট্টগ্রামে চলে যায়। সেখানে সে একটি শপে কাজ নেয় এবং এর পাশাপাশি ক্রেডিক কার্ড জালিয়াতির কাজ শুরু করে। এক পর্যায়ে ২০১৩ সালে তার বিরুদ্ধে এ সংক্রান্ত দুটি মামলা দায়ের করা হয়। এ মামলা সে ১৮ মাস কারাগারেও ছিল।



সিআইডির ওই কর্মকর্তা জানান, কারাগার থেকে বের হওয়ার পর সে স্বপ্নতে যোগদান করে। সর্বশেষ সে স্বপ্নে বনানী শাখায় কাজ করত। এ সময় হাতঘড়িতে সংযুক্ত বিশেষ মিনি কার্ড রিডারের মাধ্যমে গ্রাহকের অভ্যন্তরীণ তথ্যাবলি নিয়ে নিত। তারপর যখন পিন নম্বর দিত তখন কৌশলে পিন নম্বর দেখে নিয়ে বিল পরিশোধের পর আবার গ্রাহকের প্রস্থানের পর রি-প্রিন্ট দিয়ে কপিটা সংগ্রহ করে তার পিছনে পিন নম্বরটি লিখে রাখত।


তিনি বলেন, এরপর সে বাসায় গিয়ে ল্যাপটপ ও ডিভাইসের মাধ্যমে কাস্টমারের তথ্যাবলি ভার্জিন বা ভালি কার্ড স্থাপন করে ক্লোন এটিএম কার্ড বানাত। পরে সেই কার্ড দিয়ে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করত সে।


তিনি আরো জানান, বুথে টাকা উত্তোলনের সময় যাতে সিসি ক্যামেরায় তাকে চেনা না যায় সে জন্য পরচুলা ও চশমা ব্যবহার করত।



শরিফুল স্বপ্নতে চাকরি করলেও তার মূল পেশা ছিল ক্রেডিট কার্ড জালিয়তি এমনটা জানিয়ে নজরুল ইসলাম বলেন, জালিয়াতির মাধ্যমে অর্জিত টাকার মাধ্যমে সে বিলাসবহুল জীবন-যাপন করত। সে ব্যক্তিগত চলাচলের জন্য টয়োটো এলিয়ন মডেলের গাড়ি ব্যবহার করত।


তিনি জানান, ইতোমধ্যে তার ব্যাংক একাউন্ট চেক করা হয়েছে। এতে কয়েক কোটি টাকার সন্ধান পাওয়া গেছে। এছাড়া তার কাছ থেকে একটি ল্যাপটপ, এক হাজার ৪০০ ক্লোন কার্ড, একটি ম্যাগানেটিক স্ট্রিপ কার্ড রিডার ও রাইটার, তিনটি পজ মেশিন, সচল ডিজিটাল হাতঘড়ি, দুটি মিনি কার্ড রিডার ডিভাইস, ১৪টি পাসপোর্ট, আটটি মোবাইল ফোন, একটি ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস ক্রেডিট কার্ড, একটি পরচুল ও একটি কালো রংয়ের সানগ্লাস ও তিনটি এনআইডি কার্ড পাওয়া গেছে।


চলতি বছরের ১০ মার্চ ক্লোন কার্ড দিয়ে ঢাকার পাঁচটি ব্যাংকের অর্ধশত গ্রাহকের প্রায় ২০ লাখ টাকা হাতিয়ে নেয় একটি চক্র। বিভিন্ন ব্যাংকের এটিএম ও পয়েন্ট অব সেলস (পিওএস) থেকে ওই অর্থ তুলে নেয়া হয়। পরে গ্রাহকদের অভিযোগ পেয়ে ব্যাংকগুলো নিশ্চিত হয় এবং পুলিশ তদন্ত শুরু করে।


বিবার্তা/খলিল/জাকিয়া


>>ব্যাংক কার্ড জালিয়াতির মূল হোতা গ্রেফতার

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com