শিরোনাম
গ্রেনেড বিস্ফোরণের প্রশিক্ষণ দিতো সামাদ : মনিরুল
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৪:৫২
গ্রেনেড বিস্ফোরণের প্রশিক্ষণ দিতো সামাদ : মনিরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নব্য জেএমবির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য আব্দুস সামাদ ওরফে আরিফ মামু ওরফে আশিক দলের জন্য নীতিগত সিদ্ধান্ত প্রদান, সদস্য সংগ্রহ, অর্থ সংগ্রহ, বোমা তৈরীসহ নানাবিধ কাজে পারদর্শী ছিলো। এছাড়াও সে অস্ত্র চালানো এবং গ্রেনেড বিস্ফোরণের বিষয়ে আব্দুস সামাদ নবীন সদস্যদের প্রশিক্ষণ দিতো।


বৃহস্পতিবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন পুলিশের কাউন্টার টোরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।


তিনি জানান, বুধবার রাত ৭টার দিকে রাজধানীর মহাখালী এলাকা থেকে জেএমবির তিন সদস্যকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে আব্দুস সামাদ ওরফে আরিফ মামু ওরফে আশিক নব্য জেএমবির প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম। গ্রেফতার হওয়া বাকিরা হলেন- জিয়াদুল ইসলাম ও মো. আজিজুল ইসলাম ওরফে মেহেদী হাসান ওরফে শিশির। তারা দু’জনই আব্দুস সামাদের সহযোগী। তাদের কাছ থেকে ২শ’টি ডেটোনেটর, একটি ৯ এম এম পিস্তল ও পাঁচ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি।


সিটিটিসি প্রধান জানান, আব্দুস সামাদের বাড়ি দিনাজপুর। সে ২০০২ সালে দাওরা হাদিস এবং ২০১১ সালে ফাজিল পর্যন্ত পড়াশুনা করেছে। আসামি জিয়াদুল এবং আজিজুল ইসলামের বাড়ী চাপাইনবাবগঞ্জ। গ্রেফতারকৃত জিয়াদুল ৪র্থ শ্রেণী এবং আজিজুল ২০১৩ সালে দাখিল মাদ্রাসায় নবম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেছে।


তিনি জানান, আসামি আব্দুস সামাদ ২০১০ সালে জেএমবিতে যোগ দেয়। ২০১৪ সালে তামিম চৌধুরীর সাথে মিলিত হয়ে ‘জুনদ আল তাওহীদ আল খিলাফাহ’ নামক একটি দল গঠন করে। তামিম চৌধুরী সেই দলের প্রধান এবং আব্দুস সামাদ সেকেন্ড ইন কমান্ড হিসেবে নিযুক্ত হয়।


তিনি আরো জানান, বিভিন্ন সময় নব্য জেএমবির উচ্চ পর্যায়ের নেতারা গ্রেফতার এবং নিহত হওয়ার পর আব্দুস সামাদের নেতৃত্বে নব্য জেএমবির কার্যক্রমে নতুন মাত্রা যোগ হয়। কল্যাণপুর ও মিরপুর এলাকায় তামিম চৌধুরীসহ আসামি আব্দুস সামাদ অবস্থান করে প্রায় ডজন খানেক প্রশিক্ষণ ক্যাম্পে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। হাতকাটা মাহফুজ গ্রেফতার হওয়ার পর সে পলাতক থেকে দলের যাবতীয় কার্যক্রম পরিচালনা করতো। গ্রেফতারকৃত আসামি জিয়াদুল আব্দুস সামাদের শ্বশুর।


এছাড়াও জিয়াদুল চাপাইনবাবগঞ্জ এলাকার সীমান্ত দিয়ে নব্য জেএমবির অস্ত্র, বিস্ফোরক, ডেটোনেটর গ্রহণ, সংরক্ষণ এবং বিতরণের দায়িত্ব পালন করতো। গত দুই বছর যাবত আসামি শিশির পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে জঙ্গি কার্যক্রমে যোগ দিয়ে জিহাদি প্রশিক্ষণ গ্রহণ করেছে বলেও জানান সিটিটিসি প্রধান মনিরুল।


বিবার্তা/খলিল/কাফী



>>রাজধানীতে নব্য জেএমবির প্রতিষ্ঠাতাসহ গ্রেফতার ৩

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com