শিরোনাম
দেশে আকায়েদের ক্রিমিনাল রেকর্ড নেই : মনিরুল
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৪:৫৩
দেশে আকায়েদের ক্রিমিনাল রেকর্ড নেই : মনিরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বোমা বিস্ফোরণের অভিযোগে গ্রেফতার হওয়া বাংলাদেশী আকায়েদ উল্লাহর (২৭) বিরুদ্ধে কোনো ক্রিমিনাল রেকর্ড নেই বলে জানিয়েছেন পুলিশের কাউন্টার টোরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।


বুধবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানানা।


মনিরুল বলেন, আকায়েদকে গ্রেফতারের পর সেই দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে আনুষ্ঠানিকভাকে কথা হয়েছে। পরে দেশে থাকা আকায়েদের স্ত্রী, শ্বশুর-শাশুড়ি ও শ্যালকে জিজ্ঞাসাবাদসহ বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে। তবে এখনো পর্যন্ত বাংলাদেশে তার জঙ্গি সংশ্লিষ্টতার কোনো রেকর্ড পাওয়া যায়নি।তবে বিষয়টি আমরা খুব গুরুত্বের সাথে দেখছি।


তিনি বলেন, যুক্তরাষ্ট্রে অনেক বাংলাদেশী থাকেন। অনেকেই সেখানে ব্যবসা-বাণিজ্য করেন। আবার অনেকেই চাকরি করেন। এ ঘটনায় যাতে তাদের ওপর প্রভাব না পড়ে সেই বিষয় লক্ষ্য করেই তদন্ত করা হচ্ছে।


আকায়েদ নিউইয়র্কেই জঙ্গিবাদে ‘হোম গ্রোন’ হয়েছে জানিয়ে মনিরুল বলেন, সে ইন্টারনেটের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়েছে বলে আমরা ধারণা করছি।


নিউইয়র্কের ম্যানহাটন পোর্ট অথরিটি বাস টার্মিনালে গত সোমবার সকালের ব্যস্ত সময়ে শরীরে বাধা বোমার বিস্ফোরণ ঘটায় আকায়েদ উল্লাহ। ওই ঘটনায় সে নিজে এবং আরো তিনজন আহত হয়। পরে পুলিশ তাকে গ্রেফতার করে।


মনিরুল ইসলাম আরো জানান, আকায়েদের গ্রামের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপে। সেখান থেকে তারা ঢাকায় এসে বসতি স্থাপন করে। আকায়েদের বাবা সানাউল্লাহ অনেক আগেই তার মামার সঙ্গে আমেরিকায় যান। সেখানে গিয়ে তিনি ব্যবসা করেন। সে সময় আকায়েদ ঢাকার সিটি কলেজে বিবিএ পড়তো। পরে ২০১১ সালে সানাউল্লাহ তার পুরো পরিবারকে আমেরিকায় নিয়ে যান।


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মনিরুল বলেন, আদায়েদ কারো দ্বারা উদ্বুদ্ধ হয়েছে কি না তা তদন্তের মাধ্যমে বেরিয়ে আসবে।


বিবার্তা/খলিল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com