শিরোনাম
বেড রুমে জাল টাকার কারখানা
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ১৩:০৮
বেড রুমে জাল টাকার কারখানা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

রাজধানীসহ আশপাশের এলাকাগুলোতে জাল টাকার ব্যবসায়ীরা সক্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন কৌশলে তারা জাল টাকার কারখানা তৈরি করে এ ব্যবসা পরিচালনা করে আসছে। আইন-শৃঙ্খলার বাহিনীকে ফাঁকি দিতে তারা বাসার বেড রুমে কারখানা নির্মাণ করে ছাপাচ্ছে জাল টাকা। সম্প্রতি র‌্যাবের অনুসন্ধানে এমন তথ্য জানা গেছে।


র‌্যাব জানিয়েছে, রাজধানীসহ ঢাকার আশপাশের এলাকায় বেশ কয়েকটি জাল টাকা ব্যবসায়ী চক্র সক্রিয়ভাবে তাদের ব্যবসা পরিচালনা করে যাচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব অনুসন্ধানেও নেমেছে।


সর্বশেষ গত ১৭ জানুয়ারি ঢাকা জেলার কেরানীগঞ্জে নয়াবাজার ডিগ্রি কলেজের পশ্চিম পাশের একটি বাড়িতে জাল টাকা তৈরির কারখানার সন্ধান পায়। তবে ওই কারখানার ধরন ছিল ভিন্ন। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নজর ফাঁকি দিতে তারা বাসার বেড রুমে জাল টাকা তৈরির কারখানা নির্মাণ করে। সেখান থেকে জাল টাকা ছাপিয়ে রাজধানীসহ দেশের অন্যান্য এলাকায়ও এই ব্যবসা চালিয়ে যাচ্ছে।


এক পর্যায়ে কেরানীগঞ্জের ওই জাল টাকা তৈরির কারখানায় অভিযান চালিয়ে হুমায়ুন কবির (৪২), মো. ওলি (২৮) ও তিথি আক্তার (২০) নামের তিনজনকে আটক করে। এছাড়া ২০ লাখ ১২ হাজার জাল টাকা উদ্ধার করা হয়। এর মধ্যে ১ হাজার ৫৭৬টি এক হাজার টাকার নোট এবং ৮৭২টি পাঁচশত টাকার নোট রয়েছে।


এছাড়া ঘরের মেঝেতে থাকা একটি ল্যাপটপ, তিনটি প্রিন্টার, জল ছাপযুক্ত সিকিউরিটিসহ মোট ২৯৫ পাতা কাগজ, ফয়েল পেপার রোল একটি, কালি কার্টিস ২০ পিস, সাদা টিস্যু ফ্রেমযুক্ত স্ক্রিন চারটি, বাংলায় বাংলাদেশ র‌্যাংক লেখা জলছাপ সম্বলিত কাঠের ফ্রেমযুক্ত স্ক্রিন একটি, ৫শ’ টাকা লেখা জলছাপ সম্বলিত কাঠের স্ক্রিন প্রিন্ট একটি, সিকিউরিটি কাগজের উপর ক্ষুদ্রাক্ষরে বাংলাদেশ ব্যাংক এবং এক হাজার টাকা লেখা কাঠের স্ক্রিন প্রিন্ট একটি, লোহার ক্যালাম ১২টি, আইকা গাম চারটি, বিভিন্ন রংয়ের পাউডার, পাচঁশত টাকার ছাপাযুক্ত ২৭ পিস কাগজ উদ্ধার করা হয়। পাচঁশত টাকা ছাপাযুক্ত কাগজের মধ্যে সিরিয়াল নং দেয়া রয়েছে।


র‌্যাব জানায়, আটকরা জাল টাকা ব্যবসার সাথে জড়িত রয়েছে। দীর্ঘ দিন ধরে তারা ঢাকা শহরে জাল টাকার ব্যবসা করছে। দেশের বিভিন্ন জায়গা থেকে জালটাকা নোট তৈরির কাঁচামাল সংগ্রহ করে জাল টাকা ছাপিয়ে যাচ্ছিল।


র‌্যাবের অনুসন্ধানে আরো জানা গেছে, জাল টাকার ব্যবসায়ীরা তাদের নিজস্ব লোকের মাধ্যমে বাজারে জাল টাকা সরবরাহ করে থাকে।


র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, জাল টাকা ব্যবসায়ী চক্রের সদস্যদের গ্রেফতারে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে।


বিবার্তা/খলিল/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com