এনআইডি জালিয়াতি
উপসচিবসহ ৫ কর্মকর্তার বিরুদ্ধে ইসির মামলা
প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ০৮:২৬
উপসচিবসহ ৫ কর্মকর্তার বিরুদ্ধে ইসির মামলা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগে একজন উপসচিবসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে নির্বাচন কমিশন (ইসি)। কুষ্টিয়ায় এক ব্যক্তির পুরো পরিবারের সদস্যদের নামে ভুয়া এনআইডি দিয়েছিলেন তারা।


রবিবার (৭ মার্চ) মাঠ পর্যায় থেকে পাঠানো এ সংক্রান্ত একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


ওই প্রতিবেদনে বলা হয়, তাদের বিরুদ্ধে ভোটার তালিকা আইনের ২০ ধারা, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে ২৪, ৩৩ ও ৩৫ ধারা; পেনাল কোডে ১০৯, ৪২০, ৪৬৮ ধারা ও জাতীয় পরিচয়পত্র আইনের ১৭ ও ১৮ ধারায় মামলা করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে এ মামলা দায়ের করা হয়।


মামলার আসামিরা হলেন- ফরিদপুর জেলার সাবেক নির্বাচন কর্মকর্তা ও উপসচিব নওয়াবুল ইসলাম, ফরিদপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিয়াউর রহমান, কুষ্টিয়ার সদর থানার নির্বাচন কর্মকর্তা ছামিউল আলম, মাগুরা সদরের থানা নির্বাচন কর্মকর্তা অমিত কুমার দাস ও অফিস সহকারী জি এম সাদিক।


এদের মধ্যে ছামিউল আলমের বিরুদ্ধে কুমারখালী থানায় এবং অন্য চারজনের বিরুদ্ধে কুষ্টিয়া সদর থানায় মামলা দায়ের করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা আনিসুর রহমান।


তার পাঠানো প্রতিবেদনে বলা হয়েছে- এমএমএ ওয়াদুদ, পিতা- মৃত আব্দুল হাকিম, সাং-১১০, এনএস রোড কুষ্টিয়া ও তার পরিবারের সদস্যদের নাম-তথ্যাদি ধারণ করে জালিয়াতির মাধ্যমে ছয়জন ব্যক্তি জাতীয় পরিচয়পত্র গ্রহণের অভিযোগ সংক্রান্ত বিষয়টি তদন্ত করা হয়। তদন্তে ওই কর্মকর্তাদের সম্পৃক্ততা প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।


জানা গেছে, ওয়াদুদ ও তার পরিবারের সদস্যদের ভুয়া এনআইডি তৈরি করে একটি চক্র ওয়াদুদের জমি বিক্রি করে দেয়। ওয়াদুদ বিষয়টি জানার পর ইসিতে অভিযোগ দিলে তদন্তের পর কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করেছে সংস্থাটি। এনআইডি জালিয়াতি নিয়ে বড় কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘটনা এটাই প্রথম।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com