শিরোনাম
সাইবার অপরাধের শিকার ৬৮ শতাংশ নারী
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০৩
সাইবার অপরাধের শিকার ৬৮ শতাংশ নারী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের প্রায় ৬৮ শতাংশ নারী সাইবার (ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে) অপরাধের শিকার হচ্ছেন। তবে তাদের বড় অংশই এ বিষয়ে অভিযোগ করেন না। এ ছাড়া সাম্প্রতিক সময়ে দেশে নতুন চার ধরনের সাইবার অপরাধের প্রবণতা বেড়েছে।


‘বাংলাদেশে সাইবার অপরাধের প্রবণতা’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করে প্রকাশ করে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন)।


সাইবার সচেতনতা মাস অক্টোবর-২০১৯ উপলক্ষে এ প্রতিবদেন প্রকাশ করা হয়। এর সহ-আয়োজক ছিল স্বেচ্ছাসেবী সংগঠন থিংকট্যাংক ফর সিকিউর ডিজিটাল বাংলাদেশ। প্রতিবেদনটি উপস্থাপন করেন সিসিএ ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ।


প্রতিবেদনে বলা হয়, দেশে তথ্যপ্রযুক্তির ব্যবহারের সঙ্গে সমান হারে বাড়ছে সাইবার অপরাধ। সহিংস উগ্রবাদ, গুজব, রাজনৈতিক অপপ্রচার, মিথ্যা সংবাদ, গ্যাং কালচার, আত্মহত্যা, পর্নোগ্রাফি, সাইবার বুলিং, জালিয়াতি, চাঁদাবাজি, পাইরেসি, আসক্তির মতো সবই হচ্ছে প্রযুক্তির মাধ্যমে।


বাস্তব জীবনে ঘটমান অপরাধগুলো এখন ডিজিটাল মাধ্যমে স্থানান্তরিত হচ্ছে। কৃষক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পর্যন্ত ইন্টারনেট নেটওয়ার্কে যুক্ত হচ্ছেন। অথচ এই ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে একটি ভার্চুয়াল জগতের বাসিন্দা হলেও বিশ্ব নাগরিক হিসেবে ব্যবহারকারীদের সিংহভাগই সচেতন নন।


‘অন্তর্জালে’ যুক্ত হতে গিয়ে ইচ্ছা-অনিচ্ছায় তারা জড়িয়ে পড়ছেন ‘ভ্রান্তির-জালে’। এভাবেই অপরাধের ডিজিটাল রূপান্তর মাথাচাড়া দিয়ে উঠছে। বাংলাদেশের প্রযুক্তি ব্যবহারকারীদের মধ্যে ১১ ধাপে অপরাধ সংঘটিত হচ্ছে।


এর মধ্যে চারটিই নতুন ধারার অপরাধ। এ অপরাধের শিকার হওয়াদের সংখ্যা দিন দিন বাড়ছে। ব্যক্তিপর্যায়ে ভুক্তভোগীদের মধ্যে চালানো জরিপে দেখা গেছে, ২০১৮ সালে দেশে সাইবার অপরাধের মধ্যে সবচেয়ে বেশি হচ্ছে ফোনে বার্তা পাঠিয়ে হুমকি দেয়ার ঘটনা।


এর সঙ্গে যুক্ত হয়েছে কপিরাইট আইন লঙ্ঘন, অনলাইনে পণ্য বিক্রি করতে গিয়ে প্রতারণা এবং অনলাইনে কাজ করিয়ে নেয়ার কথা বলে প্রতারণা


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com