সোচ্চার সোনা আর সোনামুখী
প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ১১:২৫
সোচ্চার সোনা আর সোনামুখী
জিয়াউদ্দিন সাইমুম
প্রিন্ট অ-অ+

মূল অর্থের সঙ্গে বাংলা সোচ্চার শব্দের এখন আর কোন সম্পর্ক নেই। সোচ্চার শব্দটি এখন রাজনীতিগন্ধী। নিদেনপক্ষে প্রতিবাদী। কারণ সোচ্চার মানে কোনো ইস্যুতে জোরে বলা বা ঘোষণা করা। তর্জন-গর্জন, চিৎকার, হৈ চৈ অর্থেও শব্দটি চালু রয়েছে (তার কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের প্রতি মানুষের অত্যাচার এবং দাসত্বের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ- নজরুলের জেলজীবন, রণক ইকরাম)। কিন্তু মূলে সোচ্চার অর্থ ‘শব্দসহ বমি’।


অন্যদিকে সংস্কৃত স্বর্ণের বিবর্তিত রূপ সোনা। সোনার সংস্কৃত অর্থ উজ্জ্বল পীতাভ ধাতুবিশেষ বা স্বর্ণ। কিন্তু বাংলার সোনা মানে সোনার গয়না (কেবলমাত্র এই কারণেই ‘কান, সোনা, চুন, পান’ শব্দগুলোতে মূর্ধন্য ণ-য়ের অনধিকার নিরোধ করা এত দুঃসাধ্য হয়েছে- বাংলা শব্দতত্ত্ব, রবীন্দ্রনাথ ঠাকুর; সে কুঞ্জকে পঞ্চাশ টাকা নগদ, পাঁচ জোড়া ধুতিচাদর এবং কুসুমকে পাঁচ ভরি সোনা ও একশ’ ভরি রূপার অলঙ্কার দিতে স্বীকৃত- পণ্ডিতমশাই, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়; তারই লাগি কোথা বালুপথে দ্যাখা দেয় হীরকের কোণা, তাহারি লাগিয়া উজানী নদীর ঢেউয়ে ভেসে আসে সোনা!- বেদিয়া, জীবনানন্দ দাশ, পরম ধন (খোকার মোদের পরম সোনা সাত রাজার ধন), আদরের ধন (সোনামানিক আমার), মূল্যবান বস্তু (আপনার উপদেশ আমার কাছে সোনার চেয়েও দামি), সোনালি রঙের (সোনারং), উৎকৃষ্ট (যত বলো সোনা তার চেয়ে সোনা বাংলাদেশের মাটি- বাংলা গান)। আলঙ্কারিক অর্থে সোনা দিয়ে বাংলায় উৎকৃষ্ট ফসলও বোঝায় (এবার মাঠে মাঠে সোনার ফসল ফলেছে)।


আর সোনামুখী বাংলা ভাষায় একটি ছদ্মবেশী শব্দ। কারণ আপাতদৃষ্টিতে মনে হতে পারে কবিরাজী এ গুল্মটি স্বর্ণমুখী থেকে এসেছে। কিন্তু শব্দটির মূল হচ্ছে ফারসি ‘সানা-এ মক্কা’ অর্থাৎ মক্কায় জাত গুল্ম বিশেষ। আরবি নাম ‘সানামাক্কী’। এটার ইংরেজি নাম হচ্ছে Senna বা Tennevelly senna. এটার বৈজ্ঞানিক নাম cassia angustifolia vahl.


সূক্ষ্ম সেলাইয়ের কাজে ব্যবহৃত এক প্রকার ক্ষুদ্র সুঁচও সোনামুখী বা সোনামুখি নামে পরিচিত (আমাকে এক ঝলক আলো দাও এক গ্লাস জোছনা দাও স্বপ্ন দাও এক মুঠো সোনামুখী সুঁইয়ের প্রান্তে গেঁথে দাও রূপোলী সুতো- সোনামুখী সুঁইয়ের প্রান্তে গেঁথে দাও ভালোবাসার সুতো, ঈশান মাহমুদ)। আবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাঁকুড়া জেলার একটি শহর ও পৌরসভা এলাকার নামও সোনামখী।


লেখাটি লেখকের ব্লগ থেকে নেয়া


বিবার্তা/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com