সুলভ সুষ্ঠু আর হরেক সুসার
প্রকাশ : ২৮ জুলাই ২০১৭, ১০:৩৩
সুলভ সুষ্ঠু আর হরেক সুসার
জিয়াউদ্দিন সাইমুম
প্রিন্ট অ-অ+

সংস্কৃতে দুর্লভ শব্দের বিপরীত হচ্ছে সুলভ। অর্থ অনায়াসলভ্য। স্বাভাবিক ও সহজ অর্থেও সংস্কৃতে শব্দটি প্রচলিত (শিশুসুলভ)। কিন্তু বাংলায় সুলভ মানে সস্তা (দুর্লভ চন্দন চুয়া লঙ্গ জায়ফল। সুলভ দেখিনু হাটে নাহি খায় ফল- ভারতচন্দ্র রায়গুণাকর; অবশেষে যখন তিনি কৌশলে আশ্চর্য সুলভ মূল্যে তরফ বাঁকাগাড়ি ক্রয় করিয়া মুকুন্দলালের সম্পত্তিভুক্ত করিলেন তখন হইতে মুকুন্দবাবুরা গণ্যমান্য জমিদারশ্রেণীতে প্রতিষ্ঠিত হইলেন- প্রতিহিংসা, রবীন্দ্রনাথ ঠাকুর; তাহারা পূববর্তী গুণীদের গানে অনেক পরিমাণে জল এবং কিঞ্চিৎ পরিমাণে চটক মিশাইয়া, তাহাদের ছন্দোবন্ধ সৌন্দর্য সমস্ত ভাঙিয়া নিতান্ত সুলভ করিয়া দিয়া, অত্যন্ত লঘু সুরে উচ্চৈঃস্বরে চারিজোড়া ঢোল ও চারিখানি কাঁসি-সহযোগে সদলে সবলে চীৎকার করিয়া আকাশ বিদীর্ণ করিতে লাগিল- কবিসংগীত, রবীন্দ্রনাথ ঠাকুর; বালকসুলভ অভিমানে তাহার চক্ষু ছলছল করিয়া উঠিল- শুভদা, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়; দুর্ভিক্ষের দিন অন্নব্যঞ্জন পাইবার কোন সম্ভাবনা নাই, কিন্তু দেশে যাহা আছে, সন্তানের কাছে তাহা সুলভ- আনন্দমঠ, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়)।


আবার সংস্কৃতে সুষ্ঠু অর্থ প্রধান, শ্রেষ্ঠ (সুষ্ঠু বিচার), সত্য, অতীব মনোহর, পরম সুন্দর। কিন্তু বাংলায় শব্দটি এখন সঠিক ও সুচারু অর্থে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় (আপনাকে আমি সুষ্ঠু, সহজ, সংসারী এবং স্বাভাবিক দেখতে চাই- গৃহদাহ, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়)।


অন্যদিকে সংস্কৃত সু + সার= সুসার। সংস্কৃতে সুসার মানে উত্তম সার পদার্থযুক্ত বা অত্যুৎকৃষ্ট (সেকেন্দর হৈতে হৈল এ কর্ম সুসার- সৈয়দ আলাওল; এখন সে পরম রমণীয় ও সুসার উপাসনাপদ্ধতি এক দিকে আত্মপীড়নে, আর এক দিকে রঙ্গদারিতে পরিণত হইয়াছে- ধর্ম্মতত্ত্ব, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়)।


ভারতচন্দ্র রায়গুণাকর সুদৃশ্য অর্থে সুসার শব্দটি ব্যবহার করেছেন (ঠেকিয়াছে দায় চাহিয়া আমার নির্ম্মাহ পুরী সুসার)।


আবার সংস্কৃত ‘সংস্কার’ থেকেও বাংলায় সুসার শব্দটি এসেছে। এ সুসার অর্থ সংস্কার, প্রাচুর্য, পর্যাপ্তি, স্বচ্ছলতা (বলিলেন, ‘এই ব্যক্তি দশ হাজার আসরফি দিতে চাহিতেছে, নিলে সরকারী তহবিলের কিছু সুসার হইবে- সীতারাম, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়), সুবিধা (তাতে করে দেশের লোকের শিক্ষা ও স্বাস্থ্যের কোনো সুসার হবে না- প্রমথ চৌধুরী)।


সংস্কৃত ‘সংসার’ থেকেও বাংলায় সুসার শব্দটি এসেছে। এই সুসার অর্থ সুবন্দোবস্ত, সুব্যবস্থা (বাসার সুসারে হবে আশার সুসার- ভারতচন্দ্র রায়গুণাকর; যে আশাতে তোমার আশা তাতে হবে না নৈরাশা, সুসার হবে আসার আশা মিলিয়ে দেব রাজনন্দিনী- গোপাল উড়ের গান)।


লেখাটি লেখকের ব্লগ থেকে নেয়া


বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com