সুপ্রশস্ত সুফি এক সুরসুন্দরী
প্রকাশ : ২৭ জুলাই ২০১৭, ০৮:৪২
সুপ্রশস্ত সুফি এক সুরসুন্দরী
জিয়াউদ্দিন সাইমুম
প্রিন্ট অ-অ+

সংস্কৃতে সুপ্রশস্ত মানে অত্যুত্তম (সুপ্রশস্ত কাল পেছনে ফেলে এলাম), সুযোগ্য। কিন্তু বাংলায় সুপ্রশস্ত মানে প্রচুর আয়তন বিশিষ্ট বা চত্তড়া (ভিতরে একটি প্রাঙ্গণ, সেখানে প্রাচীন চেনার গাছ এবং তুঁত, দক্ষিণ ধারে অত্যুচ্চগুম্বজওয়ালা সুপ্রশস্ত ভজনাগৃহ- পারস্যে, রবীন্দ্রনাথ ঠাকুর; মাংস রুটি ফলমূল মিষ্টান্ন মদিরায় এবং হাস্যকৌতুক গল্পগুজবে এই অনতিউচ্চ সুপ্রশস্ত ঘর কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে- য়ুরোপযাত্রীর ডায়ারি, রবীন্দ্রনাথ ঠাকুর; মহানগরী কর্ডোভার তুষারধবল স্নেহমসৃণ মর্মর প্রস্তর-বিনির্মিত কারুকার্যশোভিত অসংখ্য প্রাসাদ ও সৌধ, নানাজাতীয় সুস্বাদু, সুদৃশ্য ও সুগন্ধ ফলফুলের তরুলতা শোভিত মাধবী-সুষমাসম্পন্ন চিত্তবিনোদন উদ্যানাবলী, সুপ্রশস্ত পরিচ্ছিন্ন প্রস্তরাস্তরণাবৃত ঋজুরখ্যাবলী, কমলদল-শোভিত সুপেয় স্বচ্ছ পয়োপুরিত প্রস্তর সরোবর সকল- স্পেনে মুসলমান সভ্যতা, ইসমাইল হোসেন সিরাজী; ধর্ম্ম নাহি ডর দন্ত ঘোরতর কর্ম্মেতে তৎপর মিথ্যাবাদিনী। সুপ্রশস্ত কায় বহু লোম হয় মদ গন্ধ কয় সেই হস্তিনী- রসমঞ্জুরী, ভারতচন্দ্র রায়গুণাকর)। সুপ্রশস্ত শব্দের গঠন হচ্ছে সংস্কৃত সু + প্রশস্ত।


এদিকে সুফি শব্দটি আরবি হলেও আরবি সাহিত্যে মরমী সাধক অর্থে এ শব্দটির কোনো ব্যবহার লক্ষ্য করা যায় না। তবে শব্দটি ফার্সি সাহিত্যে বিশেষ করে মরমী সাহিত্যে মরমী সাধক অর্থে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। ফার্সি ভাষায় সুফি শব্দের অর্থ হলো স্বজ্ঞ, ধার্মিক, সাধু, ধর্ম বিষয়ে স্বাধীন, চিন্তাশীল ও সর্বেশ্বরবাদী ভক্ত। বাংলায় সুফি শব্দটি ধার্মিক অর্থে ব্যবহৃত হয়। সূফী বানানভেদ।


আরবি ‘ছুফ’ শব্দ থেকে বাংলায় সুফি শব্দটি এসেছে। আরবিতে ছুফ অর্থ পশম। সুফিরা তাদের বৈরাগ্যের নিদর্শনস্বরূপ পশমের কাপড় পরতো বলেই সম্ভবত এই নামে পরিচিত হয়েছেন। সর্বপ্রথম ইরাকের ‘বসরা’ নগরীতে যুহ্দ বা দুনিয়া ত্যাগের প্রেরণা থেকে এটা শুরু হয়। প্রবল আল্লাহভীতি ও দুনিয়া ত্যাগের বাড়াবাড়ি, সার্বক্ষণিক জিকির, আজাবের আয়াত পাঠে বা শুনে অজ্ঞান হওয়া বা মৃত্যুবরণ করা ইত্যাদির মাধ্যমে সুফিবাদের যাত্রা শুরু হয়। সুফিবাদের পরিভাষায় এই অবস্থাকে ‘হাল’ বলে।


সুমনা


অন্যদিকে সপ্তমী তৎপুরুষ সমাসের হিসেবে সুরসুন্দর মানে সুরগণের মধ্যে সুন্দর। স্ত্রীলিঙ্গে সুরসুন্দরী। সংস্কৃতে সুসুন্দরী অর্থ সুরাঙ্গনা, অপ্সরা, দুর্গা। আভিধানিক দিক দিয়ে সুরসুন্দরী অর্থ সুরাঙ্গনা, দেবকন্যা, অপ্সরা, স্বর্গ বেশ্যা, দুর্গা, ভগবতী, যোগিনী বিশেষ।


কিন্তু বাংলায় সুরসুন্দরী মানে বিদ্যুৎ (সুরসুন্দরীর রূপে শোভিল চৌদিকে বামাকুল- মেঘনাদবধ কাব্য)। মাইকেল মধুসূদন দত্ত উষা অর্থেও শব্দটি ব্যবহার করেছেন (কনক উদয়াচলে তুমি দেখা দিলে হে সুরসুন্দরি!)


লেখাটি লেখকের ব্লগ থেকে নেয়া


বিবার্তা/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com