শিরোনাম
একজন ম আ সালামের গল্প
প্রকাশ : ০৯ মার্চ ২০১৭, ১৮:০৬
একজন ম আ সালামের গল্প
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

শিল্পীরা বুঝি এমনই হয়। নিবেদিত হন অন্যের। না, সবাই এমন হন না। যে শিল্পীর মনেপ্রাণে আর রক্তে শিল্পের তাড়না, শুধু তার ক্ষেত্রেই এমন হয়, তিনি হন নিবেদিত অন্যের জন্য। কিন্তু এভাবে নিবেদিত হয়ে দিনের পর দিন শিল্পের জন্য কাজ করতে করতে সেই শিল্পী নিজের দিকে তাকানোর সময় পান না। একদিন হঠাৎ করে সবাইকে না জানিয়ে চলে যান দূরের আকাশে। তখন হয়তো অনেকেই আফসোস করেন। কিন্তু কী লাভ সেই আফসোসের। যদি তার আত্মাই বেঁচে থাকাবস্থায় একটু শান্তি না পেয়ে যেতে পারলো।


শিল্পের পথে চলতে চলতে আমরা এতোটাই আধুনিক হয়ে পড়েছি যে, সত্যিকারের শিল্পপ্রেমিকদের মূল্যায়ন করতে জানি না। তেমনি একজন শিল্পপ্রেমিক ম আ সালাম।


ম আ সালাম, মঞ্চের নিবেদিত একজন মানুষ হিসেবে মঞ্চপ্রেমীদের কাছে পরিচিত। তিন দশকেরও বেশি সময় ধরে নিরলসভাবে এই মানুষটি মঞ্চের জন্যই কাজ করে যাচ্ছেন। মঞ্চ কিংবা মঞ্চ সংশ্লিস্ট মানুষ তাকে কী দিয়েছে, তার হিসেব করতে যাননি কখনো। বরং এদেশের মঞ্চে এবং পুরো সংস্কৃতি অঙ্গনে এখনো তার দেয়ার কী আছে তাই যেন ভাবনার বিষয় তার।


সম্প্রতি বিবার্তার সঙ্গে কথা বলেন সালাম। বলেন নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে সংস্কৃতি অঙ্গনে টিকে থাকার গল্প। বিবার্তার পাঠকদের ওই গল্প জানাচ্ছেন অভি মঈনুদ্দীন।



প্রায় ৩৫ বছর ধরে সালাম মঞ্চের জন্য নিবেদিত হয়ে কাজ করছেন। মঞ্চের জন্যই লড়াই করছেন তিনি। অথচ এই মঞ্চের জন্য লড়াই করতে গিয়ে নিজের জীবনের দিকে দৃষ্টি দেয়ার সুযোগ হয়ে ওঠেনি তার। জীবন চলার পথ চলছে কোনোরকম। এই চলার তো কথা ছিলো না। চাইলেই হয়তো তিনি নিজের চলার পথ গুছিয়ে নিতে পারতেন। কিন্তু কিছু মানুষ থাকে, নিজের কথা ভাবেন না। ম আ সালাম এমনই একজন। নিজের কথা ভাবেননি কখনো। যে কারণে জীবনের এই সময়ে এসে আজকের দিনটি চলবে, কীভাবে সেই ভাবনার মধ্যদিয়েই শিল্পের চর্চা করেন।


নির্দেশক, নাট্যকার, অভিনেতা ম আ সালামের জন্ম বরিশালে মেহেন্দিগঞ্জের দুর্গাপুরে। বাবা মো. সামছুল আলম ও মা মাসুমা আলম। ইসলামের ইতিহাস থেকে মাস্টার্স সম্পন্ন করা ম আ সালাম মঞ্চেই নিজেকে সম্পৃক্ত করেন।


‘দৃষ্টিপাত নাট্য সংসদ’র প্রতিষ্ঠাতা সভাপতি এবং বর্তমানে দলপ্রধান তিনি। ‘বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন’, ‘সম্মিলিত সাংস্কৃতিক জোট’, ‘পথনাটক পরিষদ’, ‘টেনাসিনাস’, ‘অভিনয় শিল্পী সংঘ’, ‘নাট্যকার সংঘ’র প্রতিনিধি হয়ে কাজ করেছেন তিনি। তার রচিত পথ নাটক ‘জোড়াতালি’, ‘এখনও’ ‘ওরা ভাঙ্গে নদীর চেয়ে’ বেশ আলোচিত হয়েছে। রচিত আলোচিত মঞ্চ নাটকের মধ্যে রয়েছে ‘নাগর আলীর কিচ্ছা’, ‘ক্যান্সার’ও ‘কয়লা রঙ্গের চাঁদর’।


ম আ সালাম প্রথম পথনাটক নির্দেশনা দেন ‘এখনো’। এরপর তিনি পথনাটক ‘জোড়াতালি’নির্দেশনা দেন। তার নির্দেশিত প্রথম মঞ্চ নাটক ‘ক্যান্সার’।


বর্তমান সময়ের আলোচিত মঞ্চ নাটক ‘নাগর আলীর কিচ্ছা’তারই রচিত এবং নির্দেশিত। তার আরেকটি নির্দেশত নাটক ‘কয়লা রঙ্গের চাঁদর’ও নিয়মিত মঞ্চস্থ হচ্ছে।



ম আ সালাম নির্দেশিত প্রথম টিভি নাটক ‘ত্রিশ বছর পর’। তার নির্দেশিত সর্বশেষ নাটক ‘নীল কাঠের বৈঠা’, যা সম্প্রতি বিটিভিতে প্রচারিত হয়।


‘ত্রিশ বছর পর’নাটকটির রচয়িতা হিসেবে ২০০৬ সালে শ্রেষ্ঠ নাট্যকার হিসেবে ‘বাচসাস’পুরস্কার লাভ করেন তিনি।


তার রচিত উল্লেখযোগ্য নাটক ও টেলিফিল্ম হচ্ছে ‘অজান্তে’, ‘ইলিশ’, ‘দাবী’, ‘স্বপ্নের দেশে’, ‘গ্রহণকাল’, ‘বৃষ্টি শেষে রোদ্দুর’, ‘নীল চাঁদোয়া’, ‘বেলা অবেলার কাব্য’, ‘গোপাল ভাঁড়’, ‘খোয়াব’, ‘তরিক আলী হাডারি’, ‘শেষ প্রহর’, ‘বড় মিয়া ছোট মিয়া’, ‘টাট্টু ঘোড়া’, ‘যাবো নির্জনে’ইত্যাদি।


ম আ সালাম একসময় সাংবাদিকতার সাথেও সম্পৃক্ত ছিলেন। ১৯৯০ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ‘চিত্রালী’তে স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন। ২০১৫ থেকে ২০১৬ মাই টিভিতে প্রোগ্রাম ম্যানেজার হিসেবেও কর্মরত ছিলেন।


১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয় ‘দৃষ্টিপাত নাট্য সংসদ। এই দলের হয়ে ‘শেষ যুদ্ধ’নাটকে তিনি প্রথম অভিনয় করেন মঞ্চে।


টেলিভিশনে তার অভিনীত প্রথম নাটক অনন্ত হীরার রচনায় ও আহসান হাবিবের নির্দেশনায় ‘সাতপৌরে কাব্য’। বর্তমানে ম আ সালাম অভিনয় করছেন এস এ হক অলিকের ‘আয়নাঘর’, মাসুদ মহিউদ্দিনের ‘নির্বিকার মানুষ’সহ জুয়েল মাহমুদের একটি ধারাবাহিকে।


ম আ সালাম নিজের শিল্পী জীবন প্রসঙ্গে বলেন, ‘সবকিছুর উপরে আমি অভিনয়কেই বেশি প্রাধান্য দেই। অভিনয় করতেই ভালোলাগে আমার। তবে জীবনের প্রয়োজনে নাটক রচনা করি। মনের একান্ত ভালোলাগা, ভালোবাসা থেকে মঞ্চের জন্য কাজ করি। এভাবেই কাজ করতে করতেই জীবনটা পার করে দিতে চাই। সবার ভালোবাসা নিয়েই এগিয়ে যেতে চাই বাকীটা পথ।


তার স্ত্রী শাহনাজ পারভীন মনি। তাদের তিন কন্যা পদ্ম, প্রাপ্তি ও সমাপ্তি।


বিবার্তা/অভি/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com